BdNewsEveryDay.com
Saturday, August 17, 2019

অস্ট্রেলিয়ার বিগব্যাশের চেয়েও এগিয়ে বিপিএল!

Monday, February 11, 2019 - 838 hours ago

কুমিল্লা ভিক্টোরিয়ানস ও ঢাকা ডায়নামাইটসের ফাইনাল দিয়ে শুক্রবার পর্দা নেমেছে বিপিএলের। ষষ্ঠ আসরটি শেষ হওয়ার পর থেকেই চলছে চুলচেরা বিশ্লেষণ। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ইএসপিএন-ক্রিকইনফো ভালো-মন্দ মিলিয়ে টুর্নামেন্টের সবচেয়ে আলোচিত ঘটনাগুলো সাজিয়েছে। বড় বাজেট আর বিশ্ব ক্রিকেটের সেরা তারকাদের নিয়ে ছোট সময়ে আয়োজিত টুর্নামেন্টটি অস্ট্রেলিয়ার বিগব্যাশের চেয়েও এগিয়ে আছে, বলছে ক্রিকইনফো। আসুন দেখে নেওয়া যাক টুর্নামেন্টে সবচেয়ে বেশি আলোচিত ঘটনাবলি।

ওয়ার্নারের ডান হাতে ব্যাটিং ও বড় তারকাদের ভিড়

এবারই প্রথম বিপিএল খেলতে আসেন এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, অ্যালেক্স হেলসের মতো বিশ্ব ক্রিকেটের সেরা তারকারা। পাশাপাশি আন্দ্রে রাসেল, পোলার্ড, আফ্রিদি, সুনীল নারিন প্রমুখ ছিলেন। টুর্নামেন্টে রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচে ডান হাতে ব্যাট করে তুমুল আলোচনার জন্ম দেন সিলেট সিক্সার্সের অধিনায়ক ডেভিড ওয়ার্নার। বাঁহাতি এই ব্যাটসম্যান ক্রিস গেইলের ওভারে ডান হাতে গার্ড নিয়ে খেলে কয়েকবার সীমানাছাড়া করেন বল।



অখ্যাতদের আলোতে আসা

অভিষেক ম্যাচে খেলতে নেমেই এবারের টুর্নামেন্টের প্রথম হ্যাটট্রিক করে হৈচৈ ফেলে দেন ঢাকা ডায়নামাইটসের স্পিনার অ্যালিস আল ইসলাম। আলোচনায় এসেছেন নেটবোলার থেকে রংপুর রাইডার্সে সুযোগ পাওয়া তরুণ লেগস্পিনার মিনহাজুল আবেদিন আফ্রিদিও। প্রায় পাঁচ বছর বাংলাদেশ জাতীয় দলের বাইরে থাকা ব্যাটসম্যান শামসুর রহমান শুভ প্লেয়ার্স ড্রাফটে না থাকলেও তামিম ইকবালের চাওয়ায় কুমিল্লা ভিক্টোরিয়ানসে সুযোগ পেয়ে দারুণ পারফর্ম করেছেন। বিদেশি খেলোয়াড়দের মধ্যে বড় তারকা না হলেও দক্ষিণ আফ্রিকান রাইলি রুশো একের পর এক ম্যাচে দুর্দান্ত ব্যাট করে হয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ স্কোরার। আর চিটাগং ভাইকিংস সবাইকে চমকে দিয়ে মাঝারি মানের দল নিয়েও খেলেছে সেরা চারে।



সম্প্রচারে ভুলভ্রান্তি

টুর্নামেন্টে টিভি সম্প্রচারে খুঁটিনাটি কিছু ভুল আলোচনার জন্ম দেয়। গ্রাফিকসের ভুলে চিটাগংয়ের পেসার খালেদ আহমেদের বয়স ভুল দেখানো হয়। দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে আউট হওয়া ব্যাটসম্যানের জায়গায় নাম দেখানো হয় বোলার মাশরাফির নাম। এ ছাড়া কয়েকজন ধারাভাষ্যকারের কিছু কিছু খেলোয়াড়ের নাম বলতে ভুল করাও আলোচিত হয়।

কেন বিগব্যাশের চেয়ে এগিয়ে বিপিএল?

ক্রিকইনফো বলছে, আয়োজনের দিক থেকে বিগব্যাশের চেয়ে এগিয়ে আছে বিপিএল। অল্প সময়ের মধ্যে টুর্নামেন্টটা শেষ হয়ে যায়। বিশ্ব ক্রিকেটের বড় বড় তারকাও খেলেন বিপিএলে। ফ্র্যাঞ্চাইজিগুলোর বাজেটের সীমাবদ্ধতাও নেই তেমন একটা। বিপিএলে যেখানে একটি ম্যাচে কোনো দলে চারজন বিদেশি খেলোয়াড় খেলতে পারেন, সেখানে বিগব্যাশে খেলতে পারেন মাত্র দুজন। সেখানে দলগুলোর বাজেটও থাকে বিপিএলের চেয়ে কম। তাই বিপিএল এগিয়ে আছে।

তবে পিচের কোয়ালিটিতে বিগব্যাশ এগিয়ে। অস্ট্রেলিয়ার পিচগুলো আকর্ষণীয় টি-টোয়েন্টি ম্যাচের জন্য উপযোগী। বহুল ব্যবহৃত মিরপুরের পিচ এ ক্ষেত্রে কিছুটা পিছিয়ে আছে। ভালো উইকেট তৈরি করতে পারলে আগামী দিনে আরো এগিয়ে যাবে বিপিএল, বলছে সংবাদমাধ্যমটি।


bdnewseveryday.com © 2017 - 2018