BdNewsEveryDay.com
Thursday, April 25, 2019

ইরানের বিপ্লব বার্ষিকী: সহস্রাধিক শহরে কোটি জনতার শোভাযাত্রা (ভিডিও)

Monday, February 11, 2019 - 838 hours ago

দুনিয়া কাঁপানো ইরানের ইসলামি বিপ্লবের ৪০তম বিজয় বার্ষিকী উপলক্ষে রাজধানী তেহরানসহ সারাদেশে লাখো-কোটি মানুষের অংশগ্রহণে শোভাযাত্রা বের হয়েছে।

আজ (সোমবার) স্থানীয় সময় সকাল ৯টা থেকে সারাদেশের এক হাজারেরও বেশি শহর এবং অন্তত ১০ হাজার গ্রামের মানুষ শোভাযাত্রায় অংশ নিতে রাস্তায় বেরিয়ে এসেছেন। ইসলামি প্রজাতন্ত্র ইরানের পতাকা হাতে লক্ষ লক্ষ মানুষ ‘আমেরিকা ধ্বংস হোক’ ‘ইসরাইল নিপাত যাক’ ধ্বনিতে স্লোগান দিচ্ছেন।

প্রতি বছর ১১ ফেব্রুয়ারির এই শোভাযাত্রায় অংশগ্রহণ করে ইরানি জনগণ ইসলামি প্রজাতন্ত্রের স্থপতি ইমাম খোমেনী (রহ.) এবং ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর প্রতি আনুগত্যের শপথ পুনর্ব্যক্ত করেন।

চলতি বছরের বিপ্লব বার্ষিকীর অনুষ্ঠান প্রচারের দায়িত্বে নিয়োজিত হয়েছেন দেশি-বিদেশি প্রায় সাড়ে ছয় হাজার সাংবাদিক, চিত্রগ্রাহক ও প্রামাণ্য চিত্র নির্মাতা। এদের মধ্যে বিদেশি সাংবাদিক রয়েছেন ৩০০ জনের বেশি।

১৯৭৯ সালের এই দিনে অর্থাৎ ১১ ফেব্রুয়ারি মহান নেতা ইমাম খোমেনীর নেতৃত্বে ইসলামি বিপ্লব চূড়ান্তভাবে সফলতা লাভ করে এবং রেজা শাহের পতন হয়। ইরানের জনগণ মুক্তি পায় মার্কিন সমর্থিত দীর্ঘকালের পাহলভি রাজতান্ত্রিক শাসন ব্যবস্থা থেকে। এর মধ্যদিয়ে ইমাম খোমেনীর নেতৃত্বে প্রতিষ্ঠিত হয় জনগণের অংশগ্রহণমূলক ইসলামি শাসন ব্যবস্থা ।

এরপর থেকে প্রতিবছর বিপ্লবের বিজয় বার্ষিকী উপলক্ষে সমাজের সব শ্রেণি-পেশার মানুষ ইরানের শহর-বন্দরগুলোতে প্রতিবছর বিজয় র‍্যালি ও মিছিল করেন। এদিন দেশের জনগণ সারা বিশ্বের রক্তচক্ষু উপক্ষো করে নতুন করে বিপ্লব রক্ষার শপথ নেন। #  

পার্সটুডে/আশরাফুর রহমান/১১    

খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন 


bdnewseveryday.com © 2017 - 2018