BdNewsEveryDay.com
Wednesday, June 20, 2018

গাজা সঙ্কট নিরসনে মুসলিম নেতাদের সাহায্য চাইলেন এরদোগান

Saturday, May 19, 2018 - 763 hours ago

গাজা সঙ্কট নিরসনে মুসলিম নেতাদের সাহায্য চাইলেন এরদোগান

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনীর হামলার বিষয়ে মুসলিম বিশ্বের নেতাদের সাহায্য চাইলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। শুক্রবার মুসলিম রাষ্ট্রগুলোর শীর্ষ সম্মেলন ওআইসি বৈঠকে বিশ্ব নেতাদের প্রতি এই আহ্বান জানান তিনি।

গাজার পূর্ব পুরুষদের ভূমি ফিরে পাওয়ার আন্দোলনে ইসরাইলি বাহিনীর অসম সংঘর্ষে ইতোমধ্যে নিহত হয়েছেন শতাধিক ফিলিস্তিনি। ফিলিস্তিনি আন্দোলনকারীদের ইট-পাথরের জবাবে ইসরাইলি সেনাবাহিনী স্নাইপার বন্দুকধারী দিয়ে গুলি চালায়। বিগত প্রায় ৭০ বছরের মধ্যে দুই পক্ষের সংঘর্ষে এটিই সবচেয়ে বেশি হতাহতের ঘটনা।

ওআইসি শীর্ষ সম্মেলনে এরদোগান গাজায় হত্যাকান্ডের জন্য ইসরাইলকে ‘দায়ী’ করেন। ইস্তাম্বুল সম্মেলনে বিশ্ব নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, ফিলিস্তিনিবাসীদের ওপর ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে আমরা এগিয়ে এসে বিশ্বকে আমরা দেখিয়ে দেই যে, মানবতা এখনো মরে যায়নি। ওআইসি সম্মেলনের আগেও গাজা ইস্যুতে মুসলিম নেতৃবৃন্দের ফিলিস্তিনের পক্ষে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন এরদোগান। ব্যক্তিগতভাবে ফোন দিয়ে কথা বলেছেন বেশ কয়েকটি রাষ্ট্রের রাষ্ট্রপ্রধানের সাথে। শুক্রবারই জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিল গাজায় ইসরাইলি সেনাদের আগ্রাসন তদন্তে তদন্ত দল পাঠানোর প্রস্তাব পাস করেছে।

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ইসরাইলকে চূড়ান্তভাবে বয়কট এবং তেল আবিবের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার জন্য মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি তিনি আমেরিকার সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করারও আহ্বান জানিয়েছেন। শুক্রবার তুরস্কের ইস্তাম্বুল শহরে অনুষ্ঠিত ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি’র বিশেষ শীর্ষ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

সম্মেলনে তিনি মুসলিম বিশ্বের প্রতি জোরালো আহ্বান জানিয়ে বলেছেন, ইসরাইলের বিরুদ্ধে লড়াইয়ে প্রতিরোধ আন্দোলনগুলোকে আপনারা সর্বসম্মত সমর্থন দিন। এ সময় তিনি ফিলিস্তিনিদের ওপর সাম্প্রতিক ইসরাইলি গণহত্যা এবং তেল আবিব থেকে জেরুসালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করার নিন্দা জানান। এ ধরনের শত্রুতামূলক নীতির অবসানে তিনি বেশ কিছু প্রস্তাবও তুলে ধরেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ফিলিস্তিনি জাতিকে সহায়তা ও ট্রাম্পের ধ্বংসাত্মক সিদ্ধান্ত রুখে দিতে আমরা মুসলিম দেশগুলোর সরকার ও স্বাধীনতাকামী জাতিগুলোকে আমেরিকার সঙ্গে রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক পুনর্বিবেচনার আহ্বান জানাই; একইসাথে ইসরাইলের সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন এবং তাদের সমস্ত পণ্য বয়কট করার অনুরোধ করব।

 


bdnewseveryday.com © 2017 - 2018