BdNewsEveryDay.com
Wednesday, January 16, 2019

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে চান তুলসি

Saturday, January 12, 2019 - 86 hours ago

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্য তুলসি গাব্বার্ড দেশটির ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন বলে জানিয়েছেন।

নিজ দলের মনোনয়ন প্রত্যাশী হবেন বলে জানিয়েছেন মার্কিন কংগ্রেসের এই হিন্দু সদস্য।

সংবাদ মাধ্যম সিএনএন‌ এর একটি অনুষ্ঠানে তুলসি গাব্বার্ড বলেন, ‌‘আমি নির্বাচনে লড়ব বলে সিদ্ধান্ত নিয়েছি, আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করব।’ অনুষ্ঠানটি স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় প্রচারিত হওয়ার কথা।

দেশটির বর্তমান রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নানা বিতর্কিত সিদ্ধান্ত ও কর্মকাণ্ডের ফলে ২০২০ সালের নির্বাচনে ডেমোক্র্যাট শিবিরের পাল্লা ভারি রাখছেন বিশ্লেষকরা।

এ কারণে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়নের লড়াইয়ের মাঠ অন্যবারের তুলনায় কিছুটা গরম হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এরইমধ্যে বেশ কয়েকজন মনোনয়নের দৌড়ে নাম লেখানোর ঘোষণা দিয়েছেন। নতুন বছরের শুরুতে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সিনেটর এলিজাবেথ ওয়ারেন জানান যে তিনি এজন্য প্রচার কমিটি প্রস্তুত করছেন। অন্যদিকে যুক্তরাষ্ট্রের সাবেক গৃহায়ণ ও নগর উন্নয়ন বিষয়ক মন্ত্রী জুলিয়ান ক্যাস্ত্রোও মনোনয়নযুদ্ধে নামার প্রস্তুতির কথা জানান।

এছাড়াও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও বার্নি স্যান্ডার্সদের মতো হেভিওয়েট ডেমোক্র্যাট রাজনীতিবিদরাও রয়েছেন এই দৌড়ে।

মনোনয়ন লড়াইয়ের ব্যাবস্থাপক হিসেবে রানিয়া ব্যাট্রিসকে দায়িত্ব দেবেন বলেও জানিয়েছেন তুলসি। এই রানিয়া ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের মনোনয়ন দৌড়ে বার্নি স্যান্ডার্সের ব্যবস্থাপক ছিলেন, যিনি শেষমেষ হিলারি ক্লিন্টনের নিকট হেরে যান।

ইরাক যুদ্ধ চলাকালে ২০০৪ সালে ইরাকে ১২ মাসের জন্য চিকিৎসাদলের সঙ্গে দায়িত্ব পালন করেন তুলসি গাব্বার্ড। ২০০৩ সালে ন্যাশনাল গার্ডে যোগ দেন তিনি।


bdnewseveryday.com © 2017 - 2018