BdNewsEveryDay.com
Wednesday, June 19, 2019

হার্ট অ্যাটাক কেন হয়?

Saturday, January 12, 2019 - 838 hours ago

অতিরিক্ত চর্বি জাতীয় খাবার খাওয়া, ধূমপান, মদ্যপান, ব্যায়াম না করা ইত্যাদি হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়। হার্ট অ্যাটাকে বিভিন্ন কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩১৫তম পর্বে কথা বলেছেন ডা. মো. ফারহাদ উদ্দীন।

ডা. মো. ফারহাদ উদ্দীন বর্তমানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের কার্ডিওলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : শরীরের মধ্যে যে রক্তনালি বন্ধ হয়ে যাওয়ার প্রক্রিয়াটা সেটা আসলে কেন ঘটে? সেটি বন্ধ যেন না হয় সে জন্য করণীয় কী?

উত্তর : প্রশ্নটা হলো এ রকম যে আমাদের হার্ট অ্যাটাক কেন হয়? এর কতগুলো কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম কারণ হলো যারা ধূমপান করছেন, অ্যালকোহল গ্রহণ করছেন, যাদের ডায়াবেটিস রয়েছে, বিশেষ করে যাদের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ যাদের রয়েছে, যাদের অলস জীবন যাপন বা সেডেন্টারি জীবনধারা রয়েছে, যারা চর্বিযুক্ত খাবার বেশি খান, তাদের কিন্তু হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা বেশি থাকে। কাজেই এসব জিনিসকে নিয়ন্ত্রণ করতে হবে। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস কিংবা ধূমপান বর্জন, নিয়মিত ব্যায়াম, খাদ্যাভ্যাসের মধ্যে আমূল একটি পরিবর্তন, এগুলো যদি তিনি মেনে চলেন, তাহলে হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকি থেকে দূরে থাকতে পারেন। অর্থাৎ নিরাপদে থাকবে। পরে যদি হার্ট অ্যাটাক হয়েও যায়, এসব জায়গায় যদি তিনি নিজেকে নিয়ন্ত্রণ করতে পারেন, তাহলে পরবর্তীকালে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক কমবে।


bdnewseveryday.com © 2017 - 2018