BdNewsEveryDay.com
Tuesday, February 19, 2019

সৌদিকে কড়া বার্তা দিয়েছে কাতার: পাক অর্থনীতিবিদ

Thursday, December 06, 2018 - 838 hours ago

তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক থেকে বেরিয়ে গিয়ে কাতার প্রতিদ্বন্দ্বী সৌদি আরবকে কড়া বার্তা দিয়েছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের খ্যাতিমান অর্থনীতিবিদ আবিদ হাসান। তিনি আরো বলেছেন, কাতারের সিদ্ধান্তে আন্তর্জাতিক তেলের বাজার অস্থিতিশীল হয়ে উঠতে পারে।

ইরানের বার্তা সংস্থা ইরনাকে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেছেন। আবিদ হাসান বিশ্বব্যাংকের অপারেশন অ্যাডভাইজার ও পাকিস্তান অর্থনৈতিক উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে কাজ করেছেন। সাক্ষাৎকারে তিনি বলেন, কাতার ওপেক থেকে সরে যাওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তা নিতান্তই রাজনৈতিক। গত বছরের জুন মাস থেকে কাতারের ওপর সর্বাত্মক অবরোধ দিয়েছে সৌদি আরব। এ নিয়ে দুটি দেশের মধ্যে মারাত্মক শত্রুতা দেখা দিয়েছে।

পাক অর্থনীতিবিদ আরো বলেন, পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র সদস্য হিসেবে সৌদি আরব ও কাতারের মধ্যে যেসব ঘটনা ঘটছে তার সঙ্গেই দোহার সিদ্ধান্ত জড়িত। তিনি বলেন, কাতার সম্ভবত সৌদি আরবকে এ বার্তা দিতে চাই যে, দোহা তেলের বাজার অস্থিতিশীল করে তুলতে পারে।

সম্প্রতি কাতার বলেছে, ২০১৯ সালের শুরুর দিকেই তারা ওপেক থেকে বেরিয়ে যাবে। এর আগে, সৌদি আরব ও রাশিয়া তেল উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যার ফলে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে গেছে।#

পার্সটুডে/এসআইবি/৬


bdnewseveryday.com © 2017 - 2018