BdNewsEveryDay.com
Thursday, December 13, 2018

মার্কিন সিনেটের প্রস্তাব: খাশোগি হত্যার জন্য সৌদি যুবরাজ দায়ী

Thursday, December 06, 2018 - 162 hours ago

মার্কিন সিনেটে আনা নতুন একটি প্রস্তাবে বলা হয়েছে, সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড ও ইয়েমেনে সামরিক আগ্রাসনের জন্য সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান দায়ী। এ প্রস্তাবের মাধ্যমে আমেরিকার ক্ষমতাসীন রিপাবলিকান ও বিরোধী ডেমোক্র্যাট দল যুবরাজ বিন সালমানকেই আনুষ্ঠানিকভাবে দোষী সাব্যস্ত করল।

গতকাল (বুধবার) দুই দলের ছয় সিনেট সদস্য উঁচু মাত্রার আস্থা নিয়ে এ প্রস্তাব উত্থাপন করেন। তারা বলেন, সাংবাদিক খাশোগি হত্যাকাণ্ডে যুবরাজ বিন সালমানের সম্পৃক্ততা রয়েছে। তার কারণে মধ্যপ্রাচ্যে মার্কিন স্বার্থ ঝুঁকির মুখে পড়েছে বলেও মন্তব্য করা হয়েছে ওই প্রস্তাবে।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেট ভবন থেকে জামাল খাশোগি নিখোঁজ হন। সেখানে তিনি সৌদি এজেন্টদের হাতে নিহত হয়েছেন বলে পরে খবর বের হয়। রিয়াদ প্রথম দিকে অস্বীকার করলেও পরে তার সত্যতা প্রমাণ হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ পর্যন্ত সৌদি যুবরাজকে সমর্থন করে এসেছেন।

সিনেটে যেসব সদস্য প্রস্তাব তুলেছেন তারা হলেন রিপাবলিকান দলের লিন্ডসে গ্রাহাম, ম্যাক্রো রুবিও ও টোড ইয়ং এবং ডেমোক্র্যাট দলের সদস্য ড্যানি ফেইনস্টেইন, এডওয়ার্ড মার্কি এবং ক্রিস কুন্স।#

পার্সটুডে/এসআইবি/৬


bdnewseveryday.com © 2017 - 2018