BdNewsEveryDay.com
Tuesday, December 11, 2018

আগ্রাসী ব্যাংকিংয়ের দায়ে তহবিল সঙ্কট

Wednesday, May 16, 2018 - 838 hours ago

আগ্রাসী ব্যাংকিংয়ের দায়ে তহবিল সঙ্কট

আমানত সংগ্রহের চেয়ে বেশি পরিমাণ ঋণ দেয়ায় তারল্য সঙ্কট দেখা দিয়েছে বেসরকারি খাতের মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংকের। এতে ইতোমধ্যেই ব্যাংকটির ঋণ আমানতের হার অস্বাভাবিক হয়ে পড়ায় এ বিষয়ে ব্যাংকটির কাছে ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের এক দায়িত্বশীল সূত্র এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আগ্রাসী ব্যাংকিং করার অভিযোগ উঠেছে কিছু কিছু ব্যাংকের বিরুদ্ধে। তারা যে পরিমাণ আমানত সংগ্রহ করছে তার চেয়ে বেশি পরিমাণ ঋণ দিচ্ছে। কিন্তু বিতরণকৃত ঋণ আদায় না হওয়ায় এক দিকে যেমন খেলাপি ঋণ বেড়ে যাচ্ছে, অপর দিকে আমানত না বাড়ায় বেড়ে যাচ্ছে তারল্য সঙ্কট। এ সঙ্কট মেটাতে এসব ব্যাংক উচ্চ সুদে আমানত সংগ্রহ করছে। কিছু কিছু ব্যাংক আন্তঃব্যাংক মুদ্রাবাজারের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। এতে ব্যাংকিং খাতে দায় ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা দেখা দেয়ার আশঙ্কা করা হচ্ছে।

সম্ভাব্য ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ আমানতের হার কমিয়ে ৮৫ শতাংশ থেকে সাড়ে ৮৩ শতাংশে নামিয়ে আনে। কিন্তু ব্যাংকার ও ব্যবসায়ীদের প্রবল আপত্তির মুখে তা তিন দফা সংশোধন করে কার্যকরের সময়সীমা ৩০ মার্চ পর্যন্ত পুনর্নির্ধারণ করা হয়। তবে বাংলাদেশ ব্যাংক গভর্নরের নির্দেশে ঋণ আমানতের হার বেশি রয়েছে এমন ব্যাংকগুলোর কাছে ব্যাখ্যা চাওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের গত বছরের ৩০ মার্চে আমানতের পরিমাণ ছিল ১৩ হাজার ২১৪ কোটি টাকা। সেখানে গত ২৯ মার্চে এসে ব্যাংকটির আমানত ১ হাজার ৫৪৪ কোটি টাকা বেড়ে হয়েছে ১৪ হাজার ৭৫৮ কোটি টাকা। এ হিসেবে ব্যাংকটির আমানত বেড়েছে ১১ দশমিক ৫৭ শতাংশ। অপর দিকে গত বছরের একই সময়ে ব্যাংকটির ঋণ ছিল ১০ হাজার ৯২৫ কোটি টাকা। কিন্তু এ বছরের ২৯ মার্চে ২ হাজার ৩৮৬ কোটি টাকা বেড়ে হয়েছে ১৩ হাজার ৩১১ কোটি টাকা। অর্থাৎ ব্যাংকটির ঋণ বেড়েছে ২৩ দশমিক ২২ শতাংশ। ঋণ আমানতের প্রবৃদ্ধি বিশ্লেষণ করলে দেখা যায়, ১১ শতাংশ আমানতের প্রবৃদ্ধির বিপরীতে ঋণের প্রবৃদ্ধি হয়েছে ২৩ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক ঋণ আমানতের হার বাড়ানোর এ যুক্তি দিচ্ছে ভিন্নভাবে। বাংলাদেশ ব্যাংক ব্যাখ্যা চাওয়ার জবাবে ব্যাংকটি বলেছে, সাম্প্রতিক সময়ে মুদ্রাবাজারে মেয়াদি ও তলবি আমানতের স্বল্পতার এবং আন্তঃব্যাংক মুদ্রাবাজারে মেয়াদি আমানতের চাহিদা ও সুদ হার ক্রমাগতভাবে বাড়ছে। এর পাশাপাশি গত বছরে অনুমোদন দেয়া ঋণ এবার বিতরণ করা হয়েছে। একই সাথে নন ফান্ডেড ঋণের একটি বড় অংশ ফান্ডেড হওয়ায় ব্যাংকের মোট ঋণের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক জানিয়েছে, এ পরিস্থিতি মোকাবেলায় আমানত বাড়ানোর জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়। কিন্তু এ পদক্ষেপ প্রত্যাশা অনুযায়ী বাস্তবায়ন হচ্ছে না। এর কারণ হিসেবে ব্যাংকটি জানিয়েছে, তাদের মতো আরো অনেক ব্যাংকের টাকার সঙ্কটের কারণে তারা আমানতের সুদহার বাড়িয়ে দিচ্ছে। অনেক ক্ষেত্রে এ হার অস্বাভাবিকহারে বাড়ানো হচ্ছে। ঋণ আমানতের হার কমিয়ে আনার জন্য এখন বিকল্প হিসেবে স্বল্প মেয়াদি ঋণের মেয়াদান্তে গভীরভাবে পর্যবেক্ষণ, পুনর্বণ্টনের সিদ্ধান্ত সতর্কতার সাথে বিবেচনা করা হচ্ছে। একই সাথে মেয়াত্তীর্ণ ঋণ ও খেলাপি ঋণ আদায়ের জন্য জোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ব্যাংকটির এ যুক্তি গ্রহণযোগ্য না হওয়ায় ব্যাংকটিকে সতর্ক করা হবে। এ বিষয়ে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি আনিস এ খানের বক্তব্য নিতে কয়েক দফা মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করলে তাকে পাওয়া যায়নি।

 


bdnewseveryday.com © 2017 - 2018