BdNewsEveryDay.com
Thursday, September 20, 2018

এভারেস্টের চূড়ায় ২২ বার উঠে বিশ্বরেকর্ড গড়লেন নেপালি শেরপা

Wednesday, May 16, 2018 - 838 hours ago



বিশ্বের সর্বোচ্চ পর্বতচূড়া এভারেস্টে ২২ বারের মতো আরোহণ করে বিশ্বরেকর্ড গড়েছেন নেপালের এক শেরপা। বুধবার তিনি এভারেস্টের চূড়ায় পা রাখেন বলে নিশ্চিত করেছেন নেপালের সরকারি কর্মকর্তারা।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, বিশ্বরেকর্ড গড়া নেপালি পর্বতারোহীর নাম কামি রিতা শেরপা। বুধবার আরও ১৩ জন পর্বতারোহীর সঙ্গে এভারেস্টের চূড়ায় পা রাখেন তিনি। এ নিয়ে ২২ বার এভারেস্ট জয় করলেন ৪৮ বছর বয়সী কামি রিতা। নেপালের পর্যটন দপ্তরের কর্মকর্তা জ্ঞানেন্দ্র শ্রেষ্ঠ বেস ক্যাম্প থেকে এ খবর নিশ্চিত করেছেন। দক্ষিণ-পূর্বের রিজ রুট দিয়ে এবার তিনি এভারেস্টে আরোহণ করেন। এর আগে কামি রিতা ২১ বার এভারেস্টের চূড়ায় উঠেছিলেন। সেটিই এত দিন বিশ্বরেকর্ড ছিল। তা ছিল আবার তিনজন পর্বতারোহীর দখলে। এবার ফের এভারেস্টের চূড়ায় উঠে সেই রেকর্ড একেবারেই নিজের করে নিলেন কামি রিতা।

নেপালের সেভেন সামিট ট্রেকস কোম্পানির চেয়ারম্যান মিংমা শেরপা বলেন, ‘কামি রিতা বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে।’ এই কোম্পানির অধীনেই চাকরি করেন কামি। চলতি সপ্তাহের শেষেই তিনি বেস ক্যাম্পে ফিরে আসবেন বলে ধারণা করা হচ্ছে।

গত মাসে এভারেস্টে অভিযানে যাওয়ার আগে বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে কামি রিতা বলেছিলেন, ‘আমি বিশ্বরেকর্ড গড়ার জন্য পর্বতারোহণ করি না। কিন্তু পেশার অংশ হিসেবে অনেকবারই এভারেস্টের চূড়ায় উঠেছি। তবে কোনো প্রতিযোগিতা করে এভারেস্টের চূড়ায় ওঠার চেষ্টা নেই আমার।’

১৯৫৩ সালে নিউজিল্যান্ডের স্যার এডমুন্ড হিলারি ও নেপালের শেরপা তেনজিং নোরগে প্রথম এভারেস্ট জয় করেন। এভারেস্টের চূড়ার উচ্চতা প্রায় ২৯ হাজার ৩৫ ফুট।

এভারেস্টে অভিযানের জন্য বছরের মার্চ থেকে মে মাস সবচেয়ে উপযুক্ত সময়। এ সময় শত শত পর্বতারোহী এভারেস্টে ওঠার চেষ্টা চালান। নেপাল ও তিব্বত—দুই অঞ্চল দিয়েই এভারেস্টে ওঠা যায়। এ নিয়ে নেপাল ও চীনে বেশ রমরমা বাণিজ্য গড়ে উঠেছে।

হিমালয় পর্বতমালার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টে ওঠার ক্ষেত্রে গাইড হিসেবে কাজ করে থাকেন নেপালের শেরপারা। এভারেস্টে আরোহণের ক্ষেত্রে নিজেদের ধৈর্য, সহিষ্ণুতা ও অভিজ্ঞতার জন্য শেরপাদের বেশ সুখ্যাতি রয়েছে।

১৯৯৪ সালে প্রথমবারের মতো এভারেস্টের চূড়ায় পা রেখেছিলেন কামি রিতা শেরপা। ওই সময় পর্যন্ত মাত্র ৪৯ জন পর্বতারোহী এভারেস্ট জয় করেছিলেন। তবে সাম্প্রতিক বছরগুলোতে এভারেস্টজয়ীর সংখ্যা অনেক বেড়েছে। শুধু গত বছরই ৬৩৪ জন পর্বতারোহী পৃথিবীর সর্বোচ্চ চূড়ায় পা রাখেন।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018