BdNewsEveryDay.com
Sunday, July 22, 2018

খুলনার নির্বাচন নিয়ে হতাশ বার্নিকাট

Wednesday, May 16, 2018 - 838 hours ago

স্থানীয় সরকারের এই নির্বাচনে যে সব অনিয়মের অভিযোগ উঠেছে, তার সুষ্ঠু তদন্ত করার আহ্বান জানিয়েছেন তিনি।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মহানগরী খুলনায় নির্বাচনের পরদিন ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে গেলে সাংবাদিকদের প্রশ্নে এই প্রতিক্রিয়া জানান যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।

মঙ্গলবার খুলনা সিটি করপোরেশনে অনুষ্ঠিত নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক ৬৬ হাজার ভোটে বিজয়ী হন।

পরাজিত প্রার্থী বিএনপির নজরুল ইসলাম মঞ্জু ভোট ডাকাতির অভিযোগ তুলে ফল প্রত্যাখ্যান করেছেন। তার দাবি, পুলিশ ও প্রশাসন এক হয়ে  ক্ষমতাসীন দলের প্রার্থীর হয়ে কাজ করেছে।

২৮৯টি ভোট কেন্দ্রের মাত্র তিনটিতে অনিয়মের কারণ ভোট স্থগিতের বিষয়টি তুলে ধরে নির্বাচন কমিশন বলছে, খুলনায় চমৎকার পরিবেশে ভোটগ্রহণ হয়েছে।

নির্বাচন পর্যবেক্ষণকারী ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডাব্লিউজি) অনিয়মের কয়েকটি ঘটনা তুলে ধরেও বলেছে, এর মাত্রা ছিল কম, ফলে ফলাফলের উপর তা প্রভাব ফেলেনি।

তাদের পর্যবেক্ষণে ২৮টি কেন্দ্রে অবৈধভাবে ব্যালটে সিল দেওয়ার পাশাপাশি বিশেষ প্রার্থীর পক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থান, ভোট দিতে বাধা দেওয়ার কয়েকটি ঘটনা ধরা পড়েছে।

সফররত ইউএসএআইডির পরিচালক মার্ক গ্রিনকে নিয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে দেখা করতে গেলে উপস্থিত সাংবাদিকরা খুলনার নির্বাচন নিয়ে বার্নিকাটের প্রতিক্রিয়া জানতে চান।

তিনি প্রথমেই বলেন, সব দলের এই নির্বাচনে অংশ নেওয়াটা উৎসাহব্যঞ্জক। এজন্য দলগুলোকে ধন্যবাদও জানান তিনি।

সেই সঙ্গে বার্নিকাট বলেন, তবে অনিয়ম, সহিংসতা ও ভীতি ছড়ানোর যে অভিযোগ উঠেছে, তার পূর্ণ ও স্বচ্ছ তদন্ত হওয়া প্রয়োজন।

খুলনার নির্বাচনে সংঘটিত এসব অনিয়মে বেশ হতাশা প্রকাশ করে তিনি বলেন, পরবর্তীতে যে এই ধরনের ঘটনা এড়ানো যায়, সেজন্য তদন্ত করে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

পাশাপাশি সব রাজনৈতিক দলকে আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকার আহ্বানও জানান যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।


bdnewseveryday.com © 2017 - 2018