BdNewsEveryDay.com
Thursday, September 20, 2018

ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা না হলে ঈদের পর বৃহত্তর আন্দোলন

Wednesday, May 16, 2018 - 838 hours ago

বছরে ১০ শতাংশ হারে মজুরি বৃদ্ধিসহ পাঁচটি গ্রেড নির্ধারণ এবং অবিলম্বে ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করা না হলে বৃহত্তর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছে বাংলাদেশের ছয়টি গার্মেন্টস সংগঠন।

আজ (বুধবার) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে শ্রমিক সংগঠনগুলো এ হুমকি দেয়। সংগঠনগুলো হচ্ছে- ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি), বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ, গার্মেন্টস শ্রমিক ও শিল্পরক্ষা জাতীয় মঞ্চ, গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন, গার্মেন্টস শ্রমিক মজুরি আন্দোলন ও গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের যুগ্ম আহ্বায়ক আমিরুল হক আমিন।

পোশাক শ্রমিকদের মজুরি নির্ধারণে সরকার এ বছরের জানুয়ারি মাসে গেজেট নোটিফিকেশনের মাধ্যমে নিম্নতম মজুরি বোর্ড ঘোষণা করে। জুন মাসের মধ্যে মজুরি বোর্ডের মজুরি রোয়েদাদ চূড়ান্ত করার কথা। কিন্তু মজুরি বোর্ডের কার্যক্রম ধীরগতিতে চলছে। এতে শ্রমিকদের মধ্যে আশংকা বিরাজ করছে যে, মজুরি বোর্ড আগামী জুন মাসের মধ্যে মজুরি রোয়েদাদ চূড়ান্ত করতে পারবে না।

সংবাদ সম্মেলনে আইবিসির মহাসচিব মো. তৌহিদুর রহমান বলেন, 'আমরা আশংকা করছি মালিক পক্ষ কালক্ষেপণের মাধ্যমে মজুরি রোয়েদাদ ঘোষণায় বিলম্বের পাঁয়তারা করছে। যদি আমাদের আশংকা সত্যি হয় তাহলে তৈরি পোশাক শিল্পে নৈরাজ্য সৃষ্টি হতে পারে যা কারোরই কাম্য নয়। আমরা এ ব্যাপারে সরকার ও মালিক পক্ষকে সতর্ক হওয়ার আহ্বান জানাচ্ছি। আমরা মনে করি, কোনো রকম কালক্ষেপণ হবে আত্মঘাতী পদক্ষেপ।’  

মহাসচিব আরও বলেন, 'আমরা আশা করি শিল্প উৎপাদন ও উন্নয়নের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণে গার্মেন্টস শ্রমিকদের পঞ্চম গ্রেডের সহকারী অপারেটর শ্রমিকের মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করবেন। একই সঙ্গে কর্মহীন সময়ে তাদের বেসিক মজুরির সমপরিমাণ প্রদান করতে হবে। এসব দাবি আদায়ের জন্য ঈদের পরে ঐক্যবদ্ধভাবে বৃহত্তর আন্দোলন কর্মসূচি পালন করা হবে।'

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন গার্মেন্ট শ্রমিক সমন্বয় পরিষদের যুগ্ম আহ্বায়ক আমিরুল হক আমিন। #

পার্সটুডে/আবদুর রহমান খান/আশরাফুর রহমান/১৬

 


bdnewseveryday.com © 2017 - 2018