BdNewsEveryDay.com
Monday, May 21, 2018

জমি অধিগ্রহণ জটিলতায় প্রকল্প বাস্তবায়ন দেরি হচ্ছে : আনোয়ার হোসেন মঞ্জু

Wednesday, May 16, 2018 - 123 hours ago

পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, জমি অধিগ্রহণে জটিলতার কারণে সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে দেরি হচ্ছে। বিশেষ করে যেসব প্রকল্পে বিশ্বব্যাংক অর্থায়ন করে সেগুলোর জমি অধিগ্রহণ খাতে ব্যাংক অর্থ দেয় না। 

বুধবার সচিবালয়ে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠককালে পানিসম্পদ মন্ত্রী এসব কথা বলেন। পানিসম্পদ মন্ত্রী বিষয়টি অনুধাবন করার জন্য ব্যাংক কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। 

পানিসম্পদ মন্ত্রী বলেন, সাম্প্রতিককালে সরকার জমি অধিগ্রহণের ক্ষেত্রে জমির মূল্য তিনগুণ করেছে। এ জন্য নতুন করে বরাদ্দ নিতে হয়। এতে প্রকল্প ব্যয় অনেক বেড়ে যাচ্ছে। এ ছাড়া জমি অধিগ্রহণের ক্ষেত্রে নানা জটিলতা রয়েছে। এ সব বাধা কাটিয়ে উঠতে না পারলে প্রকল্প বাস্তবায়ন দেরি হবে। বিশ্বব্যাংক প্রতিনিধদল বিষয়গুলো গুরুত্ব সহকারে দেখবেন বলে মন্ত্রীকে জানান। 

বৈঠকে পানিসম্পদ প্রতিমন্ত্রী মুহাম্মদ নজরুল ইসলাম বীরপ্রতীক, ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমানসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বিশ্বব্যাংকের পক্ষ থেকে ওয়াটার গ্লোবাল প্রাকটিস ম্যানেজার তাকুইয়া কামাতা, ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন এক্সপার্ট এ্যালেক্স ম্যাকপেইল এবং সোমা ঘোষ মৌলিক বৈঠকে উপস্থিত ছিলেন।  

বৈঠকে বিশ্বব্যাংকের প্রতিনিধিদল আগামী অর্থবছরের জন্য পানিসম্পদ খাতের একটি সমন্বিত পরিকল্পনা নিয়ে আলোচনা করেন। এ ছাড়া তারা দুর্যোগ ব্যবস্থাপনা, অভ্যন্তরীন নৌ পরিবহন, কৃষি সেচ, পানি সরবরাহ ও স্যানিটেশন, ডেল্টা ম্যানেজমেন্ট, নগর উন্নয়ন এবং স্বাস্থ্য খাত নিয়ে আলোচনা করেন।  

ইত্তেফাক/ইউবি


bdnewseveryday.com © 2017 - 2018