BdNewsEveryDay.com
Tuesday, December 11, 2018

কংগ্রেসকে সরকার গড়ার আমন্ত্রণ না জানালে কর্নাটক রক্তাক্ত হবে: আজাদ

Wednesday, May 16, 2018 - 838 hours ago

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সিনিয়র নেতা গুলাম নবী আজাদ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি কর্ণাটকের গভর্নর সাংবিধানিক মূল্যবোধ অনুসরণ না করেন এবং আমাদের সরকার গড়ার আমন্ত্রণ না জানান তাহলে এখানে রক্তাক্ত সংঘর্ষ হবে।

অন্যদিকে, আজ (বুধবার) ইয়েদুরাপ্পাকে বিজেপি বিধায়ক দলের নেতা নির্বাচিত করা হয়েছে। ইয়েদুরাপ্পা আগামীকাল শপথ নেবেন বলে দাবি করেছেন।

কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ বলেছেন, বিজেপি তাদের বিধায়কদের হুমকি দিচ্ছে ও তাদের উপরে চাপ সৃষ্টি করছে। ওরা গণতন্ত্রে বিশ্বাস করেন না।

তিনি বলেন, কংগ্রেস বিধায়কদের অসন্তুষ্ট হওয়ার গুজব ছড়ানো হচ্ছে। বাস্তবে বিজেপি অসন্তুষ্ট।

এদিকে, কংগ্রেসের বিধায়ক অমরগৌড়া বলেছেন, বিজেপি তাকে মন্ত্রিত্ব দেয়ার প্রস্তাব দিলেও তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

গুলাম নবী আজাদ বলেন, ‘রাজ্যে সবচেয়ে বড় পার্টি হিসেবে উঠে আসা বিজেপি’র কাছে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা নেই। বিজেপির কাছে ১০৪ আসন আছে। কিন্তু কংগ্রেস ও জেডি(এস)-এর কাছে ১১৭ আসন রয়েছে। গভর্নর পক্ষপাতিত্ব করতে পারেন না।’ নির্দলীয় বিধায়কের সমর্থনও তাদের আছে বলে কংগ্রেস-জেডিএসের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

জেডি(এস) নেতা দানিশ আলী বলেছেন, ‘জেডি(এস) ও কংগ্রেসের কাছে সরকার গড়ার জন্য প্রয়োজনীয়সংখ্যক বিধায়ক আছে। আমাদের আশা, গভর্নর সাংবিধানিক দায়িত্ব পালন করবেন এবং কুমারস্বামীকে (জেডিএস নেতা) সরকার গড়ার জন্য আমন্ত্রণ জানাবেন। যদি বিজেপি গভর্নরের ওপর চাপ সৃষ্টি করে তাহলে তাতে গণতন্ত্র হত্যা হবে।’

কংগ্রেস নেতা রামলিঙ্গ রেড্ডি বলেছেন, আমাদের সমস্ত বিধায়কের উপরে আস্থা আছে। বিজেপি তাদেরকে পাওয়ার জন্য চেষ্টা করছে। আসলে বিজেপি গণতন্ত্রে বিশ্বাসী নয়, তারা কেবল ক্ষমতা চায়।

কর্ণাটকে কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এখানে ত্রিশঙ্কু ফল হয়েছে। রাজ্যটিতে ২২৪ আসনের মধ্যে ২২২ আসনে নির্বাচন হয়েছে। বিজেপি ১০৪, কংগ্রেস ৭৮ এবং জেডিএস ৩৭ ও অন্যরা ৩ আসন পেয়েছে। সরকার গড়ার জন্য প্রয়োজনীয় বিধায়ক না থাকায় বিজেপি বড় দল হিসেবে উঠে আসলেও তারা সরকার  গড়তে বাধার সম্মুখীন হয়েছে। যদিও তাদের পক্ষ থেকেও গভর্নরের কাছে সরকার গড়ার দাবি জানানো হয়েছে।

আজ (বুধবার) বিজেপি নেতা কে এস ঈশ্বরাপ্পা বলেন, ‘এতে কোনো সন্দেহ নেই যে, সরকার আমরাই গড়ব। আমরা এক্ষেত্রে একশ’ শতাংশ নিশ্চিত।’

এক্ষেত্রে কংগ্রেস দলের বিধায়কদের বিজেপি প্রলোভন দেখিয়ে দলে টানার চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে। অর্থাৎ, বিধায়ক কেনাবেচার মধ্য দিয়ে সরকার গড়ার চেষ্টা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। শেষমেশ গভর্নর ভাজুভাই বালা কোন দলকে সরকার গড়তে ডাকেন সেদিকেই এখন রাজনৈতিক মহলের দৃষ্টি রয়েছে।#

পার্সটুডে/এমএএইচ/এআর/১৬  

 


bdnewseveryday.com © 2017 - 2018