BdNewsEveryDay.com
Monday, November 19, 2018

যবিপ্রবি উপাচার্যের বিজ্ঞান একাডেমি স্বর্ণপদক লাভ

Thursday, November 08, 2018 - 257 hours ago

বিজ্ঞান ও প্রযুক্তিতে অবদান রাখায় এই বিজ্ঞানীকে পুরস্কারটি দেওয়া হয়েছে বলে একাডেমির চিঠিতে জানানো হয়।

সম্প্রতি বিজ্ঞান একাডেমির সেক্রেটারি অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক চিঠিতে ড. আনোয়ার হোসেনের এই স্বর্ণপদক প্রাপ্তির কথা জানানো হয়।

বাংলাদেশ বিজ্ঞান একাডেমি থেকে পাঠানো চিঠিতে বলা হয়, “আপনার চমৎকার কাজ, গবেষণা এবং সর্বোপরি এ দেশে জীববিজ্ঞানের অগ্রগতিতে আপনার অবদানের প্রমাণস্বরূপ এ মনোনয়ন প্রদান করা হয়েছে। আমাদের হৃদয় নিংড়ানো অভিনন্দন গ্রহণ করুন।”

বিজ্ঞান একাডেমির সেক্রেটারি অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ বলেন, সুবিধাজনক একটি সময়ে অনুষ্ঠানের মাধ্যমে তাকে স্বর্ণপদক প্রদান করা হবে।

বাংলাদেশ বিজ্ঞান একাডেমি দেশে বিজ্ঞান উন্নয়ন এবং গবেষণা কর্মকাণ্ড পরিচালনার উদ্দেশ্যে ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয়। প্রখ্যাত বিজ্ঞানী ড. মুহাম্মদ কুদরাত-ই-খুদা ছিলেন এ একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি।

বিশ্ববিদ্যালয় থেকে জানা যায়, ড. আনোয়ার হোসেন মলিকুলার মাইক্রোবায়াল জেনেটিকস, বায়োইনফরমেটিকস এবং ভ্যাকসিন উন্নয়নের বিষয়ে বাংলাদেশের একজন প্রতিষ্ঠিত বিজ্ঞানী। ১৯৮৪ সাল থেকেই তিনি গবেষণার সঙ্গে যুক্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগে তিনি বায়োটেক রিসার্চের অংশ হিসেবে ‘বিএসএল-১’ ও ‘বিএসএল-২’ নামের দুটি অত্যাধুনিক গবেষণাগার প্রতিষ্ঠা করেছেন।

এ পর্যন্ত বিভিন্ন আন্তর্জাতিক সাময়িকীতে তার ৮১টি আন্তর্জাতিক মানের গবেষণা প্রবন্ধ ছাপা হয়েছে। তার একক ও উদ্ভাবনী আবিষ্কারের জন্য তিনি ২০১১ সালে ইউজিসির শ্রেষ্ঠ গবেষক হিসেবে পুরস্কৃত হন। বর্তমানে তার যুক্তরাষ্ট্র, জার্মানির বিখ্যাত গবেষক ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে গবেষণা সহযোগিতার জন্য সমঝোতা স্মারক রয়েছে।


bdnewseveryday.com © 2017 - 2018