BdNewsEveryDay.com
Monday, November 12, 2018

নতুন চেয়ারম্যান আসছে টেসলায়

Thursday, November 08, 2018 - 97 hours ago

মার্কিন এসইসি’র চুক্তির শর্তে চেয়ারম্যান পদ ছাড়তে বাধ্য হন ইলন মাস্ক। তার পরিবর্তে এবার অস্ট্রেলিয়ান টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান টেলস্ট্রা’র প্রধান অর্থ কর্মকর্তা ডেনহোমকে বোর্ড চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

চলতি বছর ৭ অগাস্ট টেসলাকে প্রতি শেয়ার ৪২০ মার্কিন ডলার মূল্যে প্রাইভেট করার পরিকল্পনার কথা জানিয়ে টুইট করেন মাস্ক। এ জন্য তহবিল পাওয়ার কথাও জানান তিনি। পরবর্তীতে ওই সিদ্ধান্ত থেকে সরেও আসেন।

ওই টুইটের মাধ্যমে তিনি বিনিয়োগকারীদেরকে ভুল দিকে পরিচালিত করেছেন বলে সেপ্টেম্বরে অভিযোগ তোলে মার্কিন শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা এসইসি। ওই টুইট কোনো সত্যতা ছাড়াই দেওয়া হয়েছে বলেও অভিযোগ তোলা হয়।

মাস্কের বিরুদ্ধে আনা জালিয়াতির মামলা মীমাংসা করতে টেসলা ও মাস্কের পক্ষ থেকে আলাদাভাবে দুই কোটি মার্কিন ডলার করে মোট চার কোটি ডলার জরিমানা দিতে বলা হয়। পাশাপাশি বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান পদও ছাড়তে বলা হয় মাস্ককে।

চেয়ারম্যান হিসেবে ডেনহোমের নিয়োগের ঘোষণায় টেসলা প্রধানের দায়িত্বে থাকা মাস্ক বলেন, “প্রযুক্তি এবং অটোমোবাইল উভয় খাতে বিস্তৃত অভিজ্ঞতা রয়েছে রবিনের। চার বছর ধরে টেসলার বোর্ড সদস্য হিসেবে প্রতিষ্ঠানকে লাভের কোটায় আনতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।”

২০১৪ সাল থেকে টেসলার বোর্ড সদস্য ডেনহোম। এ ছাড়া টেলস্ট্রা’র প্রধান অর্থ কর্মকর্তার দায়িত্বেও ছিলেন তিনি। টেসলায় নিয়োগের ফলে এবার টেলস্ট্রা ছাড়তে হচ্ছে তাকে।


bdnewseveryday.com © 2017 - 2018