BdNewsEveryDay.com
Monday, November 19, 2018

উইন্ডিজ সিরিজে ফেরার লক্ষ্য তামিমের

Thursday, November 08, 2018 - 260 hours ago

শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের প্রথম ম্যাচে আঙুলে চোট পেয়েছিলেন তামিম ইকবাল। সেই চোট কাটিয়ে এখন মাঠে ফেরার লড়াই চালিয়ে যাচ্ছেন বাঁহাতি এই ওপেনার। নেটে হালকা তথা কম গতির বল খেলা শুরু করেছেন। টেনিস বল দিয়ে শুরু করে এখন স্পিন খেলছেন। বৃহস্পতিবার বিসিবি একাডেমির নেটে ৪০ মিনিটের মতো ব্যাটিং করেছেন তামিম। 

সবার আশা ছিল জিম্বাবুয়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেই পাওয়া যাবে এই অভিজ্ঞ ওপেনারকে। এমনকি কয়েক সপ্তাহ আগে তামিমেরও একই টার্গেট ছিল। সিলেট টেস্টে বাংলাদেশের ব্যাটিং বিপর্যয়ের পর নির্বাচকরা খোঁজ-খবর নিয়েছেন এই বাঁহাতির। জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে তাকে পাওয়ার আশা করছিলেন নির্বাচকরা।

বাস্তবতা হলো ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে পাওয়া যাচ্ছে না তামিমকে। নেট সেশন শেষে সাংবাদিকদের তিনি বলেছেন, উইন্ডিজদের বিরুদ্ধে সিরিজেই ফেরার টার্গেট করছেন। প্রথম টেস্টের আগেই পুরো ফিট হতে আত্মবিশ্বাসী তামিম।

আগামী রবিবার থেকে শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে দ্বিতীয় টেস্ট। সেই ম্যাচে খেলার সম্ভাবনা জানতে চাইলে অভিজ্ঞ এই ক্রিকেটার বলেছেন, ‘সম্ভাবনা খুব সামান্য (এই টেস্ট খেলার)। আমার মনে হয় না আমি পারব। সত্যি বলতে, আমি প্রস্তুতও নই। এছাড়া, ফিজিও অনুমতিও দেবেন না। এখন যেটা করছি, সেটাকে ‘সেমি ব্যাটিং’ বলতে পারেন। পুরোপুরি নেট সেশন যতক্ষণ করব না, ততক্ষণ পর দলের জন্য, আমার নিজের দিক থেকেও এই টেস্টের জন্য নিজেকে ফিট ঘোষণা করব না।’

তামিম সরাসরিই বলে দিলেন খেলবেন না জিম্বাবুয়ের বিরুদ্ধে। তিনি বলেন, ‘খেলব কিনা বললে এই মুহূর্তে আমার উত্তর, ‘না’। মাত্র তৃতীয় দিন নেট করেছি। এখনও পুরোপুরি নেট সেশন করিনি। স্পিন খেলা আর ১৩০-১৪০ কিমি গতির বল খেলা অনেক ভিন্ন ব্যাপার। আমি জানি না ওটায় আমার হাত কিভাবে সাড়া দেবে। তবে এখনও পর্যন্ত, সবকিছুই ইতিবাচকভাবে এগোচ্ছে। আশা করি আর তিন দিনের মধ্যেই পুরোপুরি নেট শুরু করতে পারব। তখন আরও ভালো বুঝতে পারব কোথায় আছি।’ আগামী রবিবার থেকেই পুরোদমে নেট সেশন শুরু করার চিন্তা করছেন। 

নেট সেশন শেষে নিজের চোটের অগ্রগতি জানিয়েছেন তামিম। তিনি বলেছেন, ‘শুরু করেছি টেনিস বল দিয়ে। আজকে করলাম স্পিন আর স্টিক দিয়ে থ্রো ডাউন। এখনও পর্যন্ত বড় কোনো সমস্যা হয়নি। বেশি ব্যথা অনুভব করিনি। টুকটাক ব্যথা আছে। কিছু সুনির্দিষ্ট শটে ব্যথা হচ্ছে। সেটা থাকবেই, কারণ হাতে দুর্বলতা আছে এখনও। শক্তি বাড়ানোর কাজ করছি আমি। শক্তি পুরোপুরি বাড়লে দুর্বলতাও কেটে যাবে। ইতিবাচক ব্যাপার হলো, ব্যাটিং না করার মতো ব্যথা হচ্ছে না।’

পূর্ণ ফিট না হয়ে নামতে চান না তামিম। এবং ন্যুনতম ঝুঁকি নিবেন না তিনি। উইন্ডিজদের বিরুদ্ধে প্রথম টেস্ট শুরু হবে ২২ নভেম্বর চট্টগ্রামে। এই বাঁহাতি ব্যাটসম্যানের আশা, প্রথম টেস্টের আগেই ফিট হতে পারবেন।

তিনি বলেছেন, ‘আমি মনে করি যে প্রথম টেস্টের আগে ফিট হয়ে উঠব।’ তার আগে চট্টগ্রামে ১৮-১৯ নভেম্বর প্রস্তুতি ম্যাচ হবে। প্রস্তুতি ম্যাচে খেলার সিদ্ধান্তটা তামিম তখনই নিতে চান। 

ইত্তেফাক/জেডএইচ


bdnewseveryday.com © 2017 - 2018