BdNewsEveryDay.com
Sunday, November 18, 2018

ইরান থেকে আবার তেল নেয়া শুরু করবে জাপান

Thursday, November 08, 2018 - 229 hours ago

ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে আবার অপরিশোধিত জ্বালানি তেল আমদানি শুরু করবে জাপানি কোম্পানি জেএক্সটিজি হোল্ডিংস। কোম্পানির একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, “উৎসের বহুমুখিতা ও অর্থনৈতিক পরিস্থিতির ভিত্তিতে আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নেব।”

এদিকে, জাপানের বাণিজ্যমন্ত্রী হিরোশিগে সেকো বলেছেন, “ধারণা করছি ইরান থেকে তেল কেনার বিষয়ে কয়েকটি দেশকে ছাড় দেয়ার পরিপ্রেক্ষিতে জাপানের কোম্পানিগুলো ইরান থেকে তেল আমদানি শুরুর প্রস্ততি নিয়ে থাকতে পারে।”

ইরান থেকে বার্ষিক যে তেল আমদানি করে জাপান তার একটা গুরুত্বপূর্ণ অংশ নেয় জেএক্সটিজি। কিন্তু ইরানের বিরুদ্ধে আমেরিকা তেল নিষেধাজ্ঞা আরোপের কিছুদিন আগে অক্টোবর মাসে তেল নেয়া বন্ধ করে দেয়।

গত ৫ নভেম্বর থেকে ইরানের বিরুদ্ধে তেল নিষেধাজ্ঞা কার্যকর করেছে আমেরিকা কিন্তু চীন, ভারত, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, ইতালি, গ্রিস ও ইতালিকে ছয় মাসের জন্য ইরান থেকে তেল আমদানির সুযোগ দিয়েছে। এরপর জাপানের জেএক্সটিজি কোম্পানি ইরান থেকে তেল নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছে। ইরানের অপরিশোধিত তেলের অন্যতম বড় ক্রেতা হচ্ছে জাপান। সেপ্টেম্বর মাসে জাপান তার মোট চাহিদার শতকরা পাঁচ ভাগ অপরিশোধিত তেল ইরান থেকে নিয়েছে।#

পার্সটুডে/এসআইবি/৮


bdnewseveryday.com © 2017 - 2018