BdNewsEveryDay.com
Monday, March 25, 2019

ভারতে নোট বাতিলের দ্বিতীয় বর্ষপূর্তিকে ‘কালো দিন’ বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

Thursday, November 08, 2018 - 838 hours ago

ভারতে নোট বাতিলের দ্বিতীয় বর্ষপূর্তিতে ওই ঘটনাকে ‘কালো দিন’ বলে অভিহিত করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নোট বাতিলের ঘটনাকে স্মরণ করে তিনি আজ(বৃহস্পতিবার) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার বার্তায় বলেছেন, ‘কালো দিন’। সরকার নোট বাতিলের বড় দুর্নীতির মধ্যদিয়ে দেশবাসীর সঙ্গে প্রতারণা করেছে। ওই ঘটনা অর্থনীতি ও লাখ লাখ মানুষের জীবনকে ধ্বংস করে দিয়েছে। যারা নোট বাতিল করেছিলেন, মানুষ অবশ্যই তাদেরকে শাস্তি দেবে।

নোট বাতিলের ঘটনাকে মুখ্যমন্ত্রী সেই সময় একে ‘বড় দুর্নীতি’ বলে অভিহিত করে এরফলে দেশে ‘জরুরি অবস্থা’ তৈরি হয়েছে এবং ওই সিদ্ধান্ত সাধারণ মানুষের ওপরে চরম আঘাত হিসেবে নেমে এসেছে বলে মন্তব্য করেছিলেন। নোট বাতিলের দ্বিতীয় বর্ষ পূর্তিতে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূলের পক্ষ থেকে বলা হয়েছে,  কালো টাকা দমনে, দুর্নীতি রুখতে, সন্ত্রাসবাদ ও জালনোট ঠেকাতে নোট বাতিলের সিদ্ধান্ত সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

তৃণমূলের প্রশ্ন, বাতিল হওয়া নোটের নিরানব্বই শতাংশই ব্যাঙ্কে ফিরে এসেছে, তাহলে ‘কালো টাকা’ কোথায় গেল? তৃণমূলের পক্ষ থেকে বলা হয়েছে, নোট বাতিলের ফলে কমপক্ষে দেড়শ’ মানুষ প্রাণ হারিয়েছেন, বেকারত্ব প্রায় সাত শতাংশ বেড়ে গেছে। প্রায় পচিশ কোটি শ্রমিক-মজদুর কর্মহীন হয়েছেন,  ক্ষুদ্র ও কুটির শিল্প ও বস্ত্র শিল্পের ক্ষেত্রে রাজস্বের পঞ্চাশ শতাংশ ক্ষতি হয়েছে এবং কর্মহীন হয়েছে ত্রিশ শতাংশ।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৮ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আচমকা পাঁচশ’  ও এক হাজার টাকার নোট বাতিলের ঘোষণা দেওয়ায় সাধারণ মানুষ ব্যাপক দুর্ভোগে পড়েন।#

পার্সটুডে/এমএএইচ/বাবুল আখতার/৮

খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন 

 

 

 


bdnewseveryday.com © 2017 - 2018