BdNewsEveryDay.com
Tuesday, December 11, 2018

ভারতীয় ক্রিকেটের ভাগ্য বদলের পেছনে স্টেডিয়ামের এই মন্দির

Friday, October 12, 2018 - 838 hours ago

ক্রিকেটারদের বিত্ত বৈভবের অভাব নেই। কিন্তু তার মানে এই নয় যে ঈশ্বরকে অস্বীকার করতে হবে। অনেক ক্রিকেটারের তো আবার বিভিন্ন রকম কুসংস্কারও আছে। ভারতীয় ক্রিকেটাররাও ঈশ্বর ভক্ত। তাই  বাইশ গজে ভারতের ভাগ্য ফেরাতে স্টেডিয়ামের মধ্যে তৈরি হয়েছে মন্দির। তাও আবার নিজামের শহর হায়দরাবাদে। হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে ৭ বছর আগেই তৈরি হয়েছে মন্দির। তারপর থেকেই নাকি বদলে গেছে ভারতের ভাগ্য!

হায়দরাবাদে শুক্রবার শুরু হয়েছে ভারত-ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট। সাধারণ দিনে স্টেডিয়ামের ভিতরে এই মন্দির সম্ভবত দৃষ্টির অগোচরে থাকে। কিন্তু ম্যাচের দিন তা আলাদা মাত্রা পায়। স্টেডিয়ামের ভিতরে এই মন্দিরের বেশ আকর্ষণীয় একটি গল্প আছে। মন্দির তৈরির পর থেকেই নাকি এই মাঠের ম্যাচে বদলে গেছে ভারতীয় ক্রিকেটারদের ভাগ্য।

পুরোহিত হনুমন্ত শর্মা বলেন, '২০১১ সালে এই মন্দিরটা তৈরি হয়। এর আগে এই মাঠে ভারত এবং স্থানীয় আইপিএল ফ্র্যাঞ্চাইজি ডেকান চার্জার্স হায়দরাবাদে কোনো ম্যাচ জেতেনি। তখন মাঠ ঘরোটা টিমের কাছে অপয়া ছিল। তখন আমরা বুঝতে পারি মাঠের বাস্তুদোষ রয়েছে। আর তা কাটাতেই মাঠে গণেশের (পুরাণ মতে বাস্তু শাস্ত্রের দেবতা হলেন গণেশ) মন্দির তৈরি করা হয়। তার পর থেকে এই মাঠে ভারত কোনোদিন হারেনি।'

এই মাঠে ভারত প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল ২০০৫ সালে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ম্যাচে ভারত হেরেছিল ৫ উইকেটে। তারপর অস্ট্রেলিয়ার কাছে ২০০৭ এবং ২০০৯ হেরেছে। হায়দরাবাদে ভারত প্রথম জয় পায় ইংল্যান্ডের বিপক্ষে ১৪ অক্টোবর, ২০১১ সালে। তারপর ভারত হারিয়েছে শ্রীলঙ্কাকে। দ্বীপরাষ্ট্রের বিপক্ষে ৬ উইকেটে ম্যাচ জিতে নেয় ভারত।

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের আগে ২০১০ নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ টেস্টের সিরিজের প্রথম টেস্ট ড্র হয়েছিল। কিন্তু অন্যত্র সিরিজের বাকি চারটি ম্যাচে জয় পেয়েছিল ভারত। এমনকি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও ভারতের ভাগ্য পরিবর্তন হতো না। এই মন্দিরে প্রার্থনা করেন ভারতের ক্রিকেটাররা।

মন্দিরের পুরোহিত আরও জানিয়েছেন, 'ম্যাচের আগে ধোনি এখানে আসেন। এমনকী প্র্যাকটিসের পর এখানে দাঁড়িয়ে গণেশের আশীর্বাদ নেন। এছাড়াও করণ শর্মাকে আমি গণেশের আশীর্বাদ নিতে দেখেছি।'


bdnewseveryday.com © 2017 - 2018