BdNewsEveryDay.com
Monday, December 10, 2018

খাসোগির অন্তর্ধানে তুরস্ক চুপ থাকতে পারে না: এরদোয়ান

Thursday, October 11, 2018 - 838 hours ago

বৃহস্পতিবার হুরিয়াত পত্রিকায় তিনি এ মন্তব্য করে বলেন, তুরস্ক সব দিক থেকেই ঘটনাটি খতিয়ে দেখছে।

খাসোগি ইস্তাম্বুলের সৌদি কনসুলেট থেকে বেরিয়েছিলেন তার প্রমাণ দিয়ে সৌদি আরবকে সিসিটিভি ফুটেজ প্রকাশেরও আহ্বান জানিয়েছেন এরদোয়ান।

কনস্যুলেট ভবনে কোনো ক্যামেরার ব্যবস্থা থাকবে না এমনটি হওয়া আদৌ সম্ভব কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

খাসোগি গত ২ অক্টোবরে তার প্রেমিকাকে বাইরে দাঁড় করিয়ে রেখে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢোকার পর আর বেরোননি।

সৌদি আরব বলছে, কিছুক্ষণ পরই খাসোগি বেরিয়ে যান। কিন্তু বাইরে থাকা খাসোগির প্রেমিকা এবং তুর্কি কর্মকর্তারা বলছেন, তিনি আর বেরিয়ে আসেননি।

তুরস্ক বলছে, খাসোগিকে সৌদি কনসুলেট ভবনের ভেতরে হত্যা করার পর তার লাশ সরিয়ে ফেলা হয়েছে। রিয়াদ এ অভিযোগ উড়িয়ে দিয়েছে।

এরদোয়ান বলেছেন, “এমন একটি ঘটনার পর আমাদের পক্ষে নিশ্চুপ থাকা সম্ভব না। কারণ, ঘটনাটি সাধারণ কোনো ব্যাপার না।”

সৌদি আরব কর্তৃপক্ষ খাসোগির কনস্যুলেট ভবন ত্যাগের ছবি নেই বলে জানিয়েছে। তারা বলেছে, কনস্যুলেটের ক্যামেরায় শুধু ‘লাইভ ফুটেজ’ দেখা যায় এর কোনো রেকর্ড থাকে না।

সৌদি আরবের এ যুক্তি নিয়েই প্রশ্ন তুলেছেন এরদোয়ান। সৌদি আরবের কনস্যুলেট ভবনে কোনো ক্যামেরা সিস্টেম থাকবেনা সেটি কি করে সম্ভব?, বলেন তিনি।

তুরস্কের কয়েকটি গণমাধ্যম এর আগে সিসিটিভি ক্যামেরার ফুটেজ প্রকাশ করে দাবি করেছে, এসব ভিডিওতে নিখোঁজ সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে নিয়ে চক্রান্তের প্রমাণ আছে।

ভিডিওতে দেখা যায়, সন্দেহভাজন কয়েকজন সৌদি গোয়েন্দা কর্মকর্তা ইস্তাম্বুলের বিমানবন্দর দিয়ে তুরস্কে ঢুকছেন এবং বেরিয়ে যাচ্ছেন।

তুরস্কের সাবাহ পত্রিকার খবরে বলা হয় তারা খাসোগির অন্তর্ধানের ঘটনায় জড়িত একটি গোয়েন্দা টীমের ১৫ সদস্যকে চিহ্নিত করেছে।

পুলিশ ঘটনা তদন্তের আওতায় ১৫০টি সিকিউরিটি ক্যামেরার ফুটেজ পরীক্ষা করে দেখছে। কয়েকটি স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, খাসোগিকে হয়ত হত্যা করা হয়নি বরং তাকে অপহরণ করা হয়ে থাকতে পারে।

সৌদি রাজপরিবারের সমালোচনা করায় সৌদি পত্রিকায় খাসোগির কলাম নিষিদ্ধ করা হয় এমনকি টুইটও বন্ধ করতে বলা হয় বলে অভিযোগ আছে। এরপরই খাসোগি সৌদি আরব ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন।


bdnewseveryday.com © 2017 - 2018