BdNewsEveryDay.com
Monday, December 10, 2018

নাইকো দুর্নীতি: অভিযোগ গঠনের শুনানি ফের পেছালো

Thursday, October 11, 2018 - 838 hours ago

বৃহস্পতিবার ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মাহমুদুল কবীর অভিযোগ গঠনের শুনানির জন্য ৮ নভেম্বর নতুন তারিখ ঠিক করে দিয়েছেন।

এর আগে গত ৩ সেপ্টেম্বর বিচারক বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করার জন্য ‘হাজিরা পরোয়না’ (প্রডাকশন ওয়ারেন্ট) জারি করেছিলেন।

কিন্তু এর মধ্যে হাই কোর্টের নির্দেশে তাকে কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে জানিয়ে বৃহস্পতিবার অভিযোগ গঠনের শুনানি পেছানোর আবেদন করা হয়।

এ বিষয়ে শুনানি শেষে বিচারক নতুন তারিখ ঠিক করে দেন বলে খালেদা জিয়ার অন্যতম আইনজীবী নূরুজ্জামান তপন জানান।

বার বার পেছানোর পর গত ১১ ডিসেম্বর নাইকো দুর্নীতি মামলার আসামিদের অব্যাহতির আবেদনের আংশিক শুনানি হয়।

বর্তমানে বকশীবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত বিশেষ এজলাসে এ মামলার কার্যক্রম চলছে।

ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে দিয়ে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করার অভিযোগে মামলাটি করা হয়।

২০০৭ সালের ৯ ডিসেম্বর বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা পড়ে।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ছাড়া মামলার অপর আসামিরা হলেন- সাবেক মন্ত্রী মওদুদ আহমদ, সাবেক প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, সাবেক সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক জ্যেষ্ঠ সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।


bdnewseveryday.com © 2017 - 2018