BdNewsEveryDay.com
Tuesday, October 16, 2018

মার্কিন রাজনীতিতে হস্তক্ষেপের ইচ্ছে নেই: চীন

Thursday, October 11, 2018 - 106 hours ago

আমেরিকার আসন্ন মধ্যবর্তী নির্বাচনে চীন হস্তক্ষেপ করতে চায় বলে মার্কিন সরকার যে অভিযোগ তুলেছে তা নাকচ করে দিয়েছে বেইজিং। চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং ফেং আজ (বৃহস্পতিবার) বলেছেন, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার কোনো ইচ্ছে তার দেশের নেই।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সম্প্রতি বলেছেন, নভেম্বরে অনুষ্ঠেয় কংগ্রেস নির্বাচনে হস্তক্ষেপ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চীন গুরুত্বহীন করে তোলার চেষ্টা চালাচ্ছে। ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে যখন বাণিজ্য-যুদ্ধ চলছে তখন পেন্স এই মন্তব্য করেন। বাণিজ্য যুদ্ধের অংশ হিসেবে আমেরিকা ও চীন পরস্পরের শত শত পণ্যের ওপর অস্বাভাবিকহারে শূল্ক বসিয়েছে। অথচ এসব পণ্যের বিপরীতে দু দেশের মধ্যে হাজার হাজার কোটি ডলারের বাণিজ্য চলে আসছে। 

এ প্রসঙ্গে ফেং বলেন, মার্কিন শূল্কের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার অধিকার রয়েছে চীনের। চীন যে পাল্টা ব্যবস্থা নিয়ে তা যৌক্তিক এবং নিয়ন্ত্রিত। আমরা শুধুমাত্র আমাদের বৈধ অধিকারকে রক্ষার চেষ্টা করছি; আমেরিকার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার কোনো ইচ্ছে আমাদের নেই।”

তিনি আরো বলেন, তার দেশ আমেরিকার সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করতে প্রস্তুত রয়েছে তবে এ বিষয়ে মার্কিন সরকারের আন্তরিকতা দরকার।#

পার্সটুডে/এসআইবি/১১


bdnewseveryday.com © 2017 - 2018