BdNewsEveryDay.com
Thursday, September 20, 2018

অঘোষিত ‘বাস টার্মিনাল’ অক্সিজেন মোড়

Sunday, May 13, 2018 - 838 hours ago

অক্সিজেন মোড় থেকে: এলোপাতাড়ি বাস, মিনি বাস, টেম্পু, সিএনজিচালিত অটোরিকশা। এসব যানবাহন ঘিরে গন্তব্যপথে যেতে যাত্রীদের জটলা। চালক কিংবা সহযোগী সাধ্যমতো চেষ্টা করছেন নিজ নিজ গাড়িতে যাত্রী তুলতে। কার আগে কে যাত্রী নিতে পারে চলছে সেই প্রতিযোগিতাও!

বাস টর্মিনালের মতো এমন চিত্র নগরের ব্যস্ততম অক্সিজেন মোড়ের। রোববার (১৩ মে) সকাল ৯টায় অক্সিজেন মোড়ে গিয়ে এ দৃশ্য দেখা গেছে।

স্থানীয় লোকজন জানান, দুই পার্বত্য জেলাসহ উত্তর চট্টগ্রাম থেকে নগরে প্রবেশের প্রধান দ্বার অক্সিজেন মোড়। এ জনপদের কয়েক লাখ মানুষের নিত্য যাতায়াতে কয়েক হাজার যানবাহন থাকলেও সেগুলো রাখার জন্য নেই কোনো টার্মিনাল। ফলে অক্সিজেন মোড়ে সড়ক দখল করে যানবাহন রাখছেন গাড়িমালিকরা। আর এতে পুরো এলাকায় সৃষ্টি হচ্ছে নৈরাজ্য।

সকাল ৯টা ১০ মিনিটে অক্সিজেন থেকে হাটহাজারী সড়কের প্রবেশপথে সড়কের ওপরই কাউন্টার বসিয়ে ফটিকছড়িগামী ‘বিছমিল্লাহ’ সার্ভিসের টিকিট বিক্রি করছিলেন চল্লিশোর্ধ্ব একজন। টিকেট কাউন্টারের সামনে সড়কের অর্ধেক এলাকা দখল করে দাঁড়িয়ে ছিল ‘বিছমিল্লাহ’ সার্ভিসের তিনটি গাড়িও।

বাংলানিউজের পরিচয়ে তার সঙ্গে কথা বলতে চাইলেই সটকে পড়েন সাদা চেকের শার্ট পরা মানুষটি। শুধু বিসমিল্লাহ সার্ভিসের গাড়ি নয়, বিভিন্ন সার্ভিসের ৯টি বাসকেও সড়কে দাঁড়িয়ে এসময় যাত্রী টানতে দেখা গেছে।

অক্সিজেন থেকে নগরীর দুই নম্বর গেট সড়কের প্রবেশপথে ছিল ১৪টি টেম্পুর সারি। সড়ক দখল করে রাখা এসব টেম্পুর সঙ্গে রিকশার স্ট্যান্ড থাকায় সেখানেও সংকুচিত হয়ে পড়ে সড়ক। অন্যদিকে অক্সিজেন থেকে মুরাদপুর এবং অনন্যা আবাসিকের দিকে যাওয়া সড়ক দুটির প্রবেশপথেও ছিল সিএনজি চালিত টেম্পুর স্ট্যান্ড।

ফলে পুরো অক্সিজেন এলাকা পরিণত হয় অঘোষিত বাস টার্মিনালে। যানজটের কবলে পড়েন গন্তব্যগামী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

অক্সিজেন মোড়ে দায়িত্ব পালন করা ট্রাফিক পুলিশের একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে বলেন, সড়ক দখল করে গাড়ি রেখে এভাবে যাত্রী উঠা নামা করলেও আসলে আমাদের কিছু করার থাকে না। আইনগত ব্যবস্থা নিতে গেলেই তারা পরিবহন ধর্মঘটের হুমকি দেন।

তবে যানজট সহনীয় পর্যায়ে রাখতে তারা কাজ করছেন বলে জানান পুলিশের এ সদস্য। 

সপ্তাহে একদিন ‘কার ফ্রি’ ডে পালনের প্রস্তাব বিশেষজ্ঞের

যখন খুশি ওভারটার্ন, লেগে যায় যানজট

‘ফুঁ’ দিয়ে যানজট তাড়ানোর চেষ্টা!

গণপরিবহনে শৃঙ্খলা আনার দায়িত্ব নিয়েছি: নাছির

নিউমার্কেট মোড়ে অসহায় ট্রাফিক পুলিশ

সড়কে গাড়ি দাঁড়ালেই যানজট জিইসি মোড়ে

যাত্রী তোলার অসুস্থ প্রতিযোগিতা বহদ্দারহাট মোড়ে

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ১৩ মে, ২০১৮ এমআর/এআর/টিসি


bdnewseveryday.com © 2017 - 2018