BdNewsEveryDay.com
Thursday, September 20, 2018

নতুন কিবোর্ড নিয়ে মামলায় অ্যাপল

Sunday, May 13, 2018 - 838 hours ago

শুক্রবার নরদার্ন ক্যালিফোর্নিয়ার মার্কিন জেলা আদালতে মামলাটি করা হয়। ‘বাটারফ্লাই’ কিবোর্ডযুক্ত ম্যাকবুক বা ম্যাকবুক প্রো’র কি সাড়া দিচ্ছে না বা কিবোর্ড কাজ করছে না নিয়মিত এমন সমস্যার মুখে পড়ছেন অনেক গ্রাহক। এ বিষয়ে অ্যাপল গ্রাহকদের সতর্ক করতে ব্যর্থ হয়েছে বলে ক্লাস অ্যাকশন মামলায় অভিযোগ আনা হয়েছে-- খবর প্রযুক্তি সাইট সিনেটের।

‘ক্লাস-অ্যাকশন’ হল এমন এক মামলা যেখানে বাদীপক্ষ একজন হলেও তিনি একই ধরনের ঘটনার শিকার অনেকের প্রতিনিধিত্ব করেন ও মামলার রায় ভুক্তভোগী সবার জন্যই প্রযোজ্য হয়।

এ বিষয়ে জানতে সিনেটের পক্ষ থেকে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেনি মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

২০১৫ সালে ১২ ইঞ্চি ম্যাকবুকে ‘বাটারফ্লাই’ সুইচ কিবোর্ড আনে অ্যাপল। এর আগে কিবোর্ডের প্রতিটি সুইচের নিচে ‘সিজার’ প্রযুক্তি ব্যবহার করতো প্রতিষ্ঠানটি। তখন অ্যাপলের ওয়েবসাইটে দাবি করা হয়, নতুন ‘বাটারফ্লাই’ কিবোর্ড আগের চেয়ে বেশি টেকসই, সংবেদনশীল এবং আরামদায়ক হবে। তবে পরবর্তীতে অনেক গ্রাহকের কাছেই এ প্রযুক্তি তেমনভাবে কাজ করেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অনেক গ্রাহক অভিযোগ করেছেন যে, ম্যাকবুকের এই ত্রুটি সারাতে এক সপ্তাহ বা তার বেশি সময় নিয়েছে অ্যাপল। ফলে এই সময়টা কম্পিউটার ছাড়া চলতে হয়েছে তাদের। সাড়া দিচ্ছে না এমন সুইচই শুধু নয় ম্যাকবুকের অন্য একটি অংশও পরিবর্তন করতে হয়েছে অনেককে। ওয়ারেন্টির আওতায় নেই এমন ম্যাকবুকে এই ত্রুটি সারাতে ৭০০ মার্কিন ডলার লাগতে পারে বলে জানানো হয়েছে।

অ্যাপলবিষয়ক খবরের সাইট অ্যাপল ইনসাইডার জানায়, ২০১৫ বা এর পরের ম্যাকবুক এবং ২০১৬ বা এর পরের ম্যাকবুক প্রোতে এই সমস্যা দেখা দিতে পারে। হাজারো গ্রাহক ইতোমধ্যেই এ সমস্যার মুখে পড়েছেন বলেও জানানো হয়।


bdnewseveryday.com © 2017 - 2018