BdNewsEveryDay.com
Thursday, June 21, 2018

সেহরি পৌঁছে দিবে ড্রোন

Sunday, May 13, 2018 - 838 hours ago

সেহরি পৌঁছে দিবে ড্রোন

আর মাত্র কয়েকদিন পরই শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। এই মাসে ঘরে ঘরে সেহরি পৌঁছে দিতে বিশেষ ব্যবস্থা করেছে সংযুক্ত আরব আমিরাত। ড্রোনের মাধ্যমে তারা রোজাদারদের সেহরি পৌঁছে দিবে বলে জানিয়েছে। আল-আরাবিয়া এ খবর জানিয়েছে।

দুবাইয়ের সামাজিক উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) জানিয়েছে, তারা মসজিদ ও এর আশেপাশের এলাকায় ড্রোনের মাধ্যমে রোজাদারেদের কাছে সেহরি পৌঁছে দিবে।

এই ড্রোনের ডিজাইন করা খালফান ওবাইদ বলেন, এটা অভিনব একটি উপায়। এই ড্রোনে তথ্য ও টার্গেট লোকেশনের ম্যাপ দেয়া থাকবে। সে অনুযায়ী এটি নিদিষ্ট জায়গায় সেহরি পৌঁছে দিবে।

তিনি জানান, চলতি সপ্তাহ থেকেই ড্রোনগুলোকে ব্যবহার করবেন। বলা যায়, ট্রেনিং দেয়া শুরু করবেন। এই ড্রোনে আটটি ব্যাটারি থাকবে। যেটি কমপক্ষে ১০ কিলোগ্রাম খাবার বহন করতে পারবে।

এই সেহরিগুলো রোজাদার শ্রমিকদের হাতে তুলে দেয়ার কাজটি করবেন সাত শ' স্বেচ্ছাসেবক। তারা শ্রমিকদের সেহরি পৌঁছে দেয়ার পাশাপাশি এর গুরুত্বও তুলে ধরবেন। এর মাধ্যমে সমাজকে ভালো কাজে উদ্বুদ্ধ করার কাজটিও করবেন তারা।

সিডিএ ইয়ুথ কাউন্সিলের প্রধান হালিমা মোহাম্মদ এ কাজে আরো স্বেচ্ছাসেবক বাড়ানোর কাজটি করে যাচ্ছেন। পাশাপাশি রোজাদারদের সেহরি সরবরাহের কাজটিও।

 

স্পর্শ ছাড়াই চলবে স্মার্টফোন, লাগবে না দেখাও

বর্তামানে টাচস্কিন মোবাইল ব্যবহার যেন প্রাকৃতিক অভ্যাসে পরিণত হয়েছে। চোখ ও হাত ফ্রি থাকলে খুব সহজেই স্মার্টফোন ব্যবহার যায়। কিন্তু যখন আপনি কোনো কাজের মাঝামাঝি যেমন রান্নাবানা, গাড়ি চালানো বা বাচ্চাকে কোলে নেয়ার মতো কাজে ব্যস্ত থাকেন তখন গুরুত্বপূর্ণ বার্তা বা অন্য কোনো কাজ করা যায় না। অথবা মন চাইলেই গান শোনা যায় না।

কিন্তু এখন সেসব অতীত। আপনি চাইলেই বিভিন্ন কাজ করার পাশাপাশি খুব সহজ এবং নিরাপদেই আপনার মোবাইল নিয়ন্ত্রণ করতে পারবেন হাতের স্পর্শ এবং মোবাইলের দিকে না দেখেই। বিক্সি নিয়ে এসেছে এমনই এক টাচ-ফ্রি স্মার্ট কন্ট্রোলার। এর মাধ্যমে মোবাইলের স্কিনে স্পর্শ করা ছাড়াই বিভিন্ন কাজ করতে পারবেন। একইসাথে আপনাকে মোবাইলের দিকে তাকানোরও প্রয়োজন হবে না।

বহুমুখী কাজের উপযোগী টাচ-ফ্রি স্মার্ট কন্ট্রোলার আপনাকে হাতের স্পর্শের মাধ্যমে স্মার্টফোন চালানোর ঝামেলা থেকে মুক্তি দিবে। এটা ইন-এয়ার ও বিক্সি সেন্সরের মাধ্যমে চলে। শুধু আপনি টাচ-ফ্রি স্মার্ট কন্ট্রোলারে সামনে হাত ঘোরালেই এটা কাজ করবে।

এটার মাধ্যমে মিউজিক, লক, ফোন কল, লাইট, গোপ্রোর মত বিভিন্ন কাজ করা যাবে। গাড়ি চালানোর সময় বার্তা আদান প্রদান, কল রিসিভ, টার্ন পেজ , নেভিগেশনসহ বিভিন্ন কার্যক্রম করা যায়। রান্না বা পড়ার সময় লাইট এডজাস্টিং, নতুন পাতা খোলাসহ আরো কাজ করা যায়। বিক্সি টাচ-ফ্রি স্মার্ট কন্ট্রোলারটি কিনতে গেলে আপনাকে ৯৯ ডলার খরচ করতে হবে।

 


bdnewseveryday.com © 2017 - 2018