BdNewsEveryDay.com
Sunday, June 24, 2018

আইরিশদের ইতিহাস শুরুর দিনেই জয়েসের রেকর্ড

Sunday, May 13, 2018 - 838 hours ago

মূলত একাদশে নাম উঠে যাওয়ার সঙ্গে সঙ্গেই এই রেকর্ডে নাম লিখিয়ে ফেলেছিলেন আয়ারল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান এড জয়েস। তবে বৃষ্টির কারণে মাঠে নামতে একদিন দেরি হওয়ায়, রেকর্ডটিও কিছুটা দেরিতে আনুষ্ঠানিকতা পায়।

২০১৭ সালের ২২ জুন ক্রিকেট বিশ্বের একাদশতম দেশ হিসেবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) স্বীকৃতি পায় আয়ারল্যান্ড। এর প্রায় এক বছর পর গত শুক্রবার পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলতে নামার কথা ছিল আয়ারল্যান্ডের। কিন্তু ঝুম বৃষ্টিতে প্রথমদিন এক বলও গড়ায়নি এই ঐতিহাসিক টেস্টের।

দ্বিতীয় দিন টসে জিতে ফিল্ডিং করছে স্বাগতিক আয়ারল্যান্ড। এই টেস্টে মাঠে নেমেই রেকর্ড গড়েছেন ইংল্যান্ডের সাবেক ও বর্তমানে আয়ারল্যান্ডের ব্যাটসম্যান জয়েস। টেস্ট ক্রিকেটের গেল ২৫ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে অভিষেক হল আয়ারল্যান্ডের এই টপ অর্ডার ব্যাটসম্যানের।

এই টেস্ট দিয়েই সাদা পোশাকে খেলতে নামা জয়েসের বর্তমান বয়স ৩৯ বছর। সবশেষ ১৯৯২ সালে দক্ষিণ আফ্রিকার ওমর হেনরির সবচেয়ে বেশি বছর বয়সে টেস্টে অভিষেক হয়েছিল। ভারতের বিপক্ষে ওই অভিষেক ম্যাচে হেনরির বয়স হয়েছিল ৪০ বছর ২৯৫ দিন।

১৯৯৭ সালে প্রথম শ্রেণিতে অভিষেক হওয়া জয়েস ১৯৯৮ সাল থেকে খেলছেন লিস্ট ‘এ’ ক্রিকেট। ২৫৪টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচে ১৮ হাজারের বেশি রান আছে তার নামের পাশে। ৪৭টি সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ৯২টি হাফ সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার সর্বোচ্চ রানের ইনিংস ২৫০।

১৯৯৮ সাল থেকে এ পর্যন্ত ৩১১টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলে ১০ হাজারের বেশি রান করেছেন। আছে ১৮টি সেঞ্চুরি ও ৫৮টি হাফ সেঞ্চুরি। ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় জয়েসের। একই বছর জুনে ইংল্যান্ডের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে হয় টি-টোয়েন্টি অভিষেক।

৭৮টি ওয়ানডে ম্যাচ খেলে ২ হাজার ৬২২ রান করেছেন। ৬ টি সেঞ্চুরির পাশাপাশি ১৫টি হাফ সেঞ্চুরি আছে। এছাড়া ১৮টি টি-টোয়েন্টি ম্যাচে আছে ৪০৫ রান।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মে ১৩, ২০১৮ এমকেএম/এমএমএস


bdnewseveryday.com © 2017 - 2018