BdNewsEveryDay.com
Wednesday, December 12, 2018

আগামীর বড় চ্যালেঞ্জ মানববর্জ্য ব্যবস্থাপনা

Sunday, May 13, 2018 - 838 hours ago

ঢাকা: মানসম্মত মধ্যম আয়ের দেশের জন্য আগামীতে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে মানববর্জ্য ব্যবস্থাপনা। পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার জন্য বাজেটে অর্থ বরাদ্দ জরুরি।

রোববার (১৩ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ওয়াটার এইড বাংলাদেশ আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।

ড. জিল্লুর রহমান বলেন, আমরা ইতোমধ্যে খোলা স্থানে মলত্যাগ শূন্য শতাংশে নিয়ে এসেছি। এখন আমাদের বড় চ্যালেঞ্জ পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা। এটা দেশের গ্রাম বা মফস্বল শহরগুলোতে খুব বেশি সমস্যা না হলেও বড় বড় শহরকে ভাবিয়ে তুলেছে।

তিনি বলেন, বাংলাদেশ সরকার ওয়াশ প্রোগ্রামের উন্নয়নে দৃঢ়প্রতিজ্ঞ। প্রতিবছর বাজেটে এর বরাদ্দ বাড়লেও কয়েক বছরে অন্য খাতের বরাদ্দের তুলনায় এটা অনেক কম। গত ৬ বছরে ক্রমবর্ধমান জিডিপি ও বর্ধিত বাজেটের বৃদ্ধির তুলনায় এই বরাদ্দে অর্থ বেড়েছে মাত্র তিন দশমিক তিন শতাংশ। স্বাস্থ্যবিধি, পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় যথাযথ অর্থ বরাদ্দ বৃদ্ধির আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, সরকারের ওয়াশ প্রোগ্রামে বরাদ্দ করা অর্থের ব্যবহারে সক্ষমতার অভাব রয়েছে। এক্ষেত্রে ব্যয়ের দক্ষ ব্যবস্থাপনা ও সঠিক পরিবীক্ষণ প্রয়োজন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন-ওয়াটার এইডের কান্ট্রি ডিরেক্টর খায়রুল ইসলাম, ওয়াটার সাপ্লাই’র কো-অর্ডিনেটর এসএম আনোয়ার কামাল, ইউনিসেফের প্রতিনিধি ডারা জনথন, এফএসএম নেটওয়ার্কের প্রতিনিধি হাসিন জাহান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, মে ১৩, ২০১৮ আরআর


bdnewseveryday.com © 2017 - 2018