BdNewsEveryDay.com
Thursday, September 20, 2018

‘মায়ের ছুটি নেই, আগে মেয়েরটা করতাম এখন নাতনিরটা’

Sunday, May 13, 2018 - 838 hours ago

মা! এমন একটি শব্দ, এমন একটি সম্পর্ক, যার কাছে পৃথিবীর অন্য সবকিছুই অর্থহীন। বলা হয়, পৃথিবীতে একমাত্র মা-ই আছেন যিনি সব চাওয়া-পাওয়ার ঊর্ধ্বে গিয়ে সন্তানকে ভালোবাসেন। মায়ের মর্যাদা, স্বয়ং স্রষ্টা প্রদত্ত।

আজ ১৩ মে বিশ্ব মা দিবস। এ দিবস উপলক্ষে কয়েকজন মায়ের অনুভূতির কথা-

চাকরিজীবী সুবর্ণা মোস্তফা, গত বছর ছিলেন মায়ের মেয়ে। এ বছর হয়েছেন মেয়ের মা। সম্পর্কের ধারাটি উল্টে যেতেই যেন আমূল বদলে গেছেন তিনি। মাতৃত্ববোধ, মমতার উপলব্ধি নতুন এক মানুষে পরিণত করেছে তাঁকে। মেয়ের মা হওয়ার পর নিজের মাকেও এখন অনুভব করেন পরম মমতায় ও কৃতজ্ঞতায়।

সূবর্ণা বলেন, ‘বুঝতাম যে আম্মুর সঙ্গে রাগারাগি করলে মা কষ্ট পায়। কিন্তু কখনো এভাবে অনুভব করিনি। এখন নিজে যখন মা হয়েছি তখন মনে হয়, আমার মেয়ে যদি আমার সঙ্গে রাগারাগি করে বা কোনো কিছু নিয়ে যদি সম্পর্কে কিছু হয়, তাহলে এখন মনে হয় যে, আমি আসলে খুব কষ্ট পাব।’   

পেশাগত কারণে মেয়েকে সার্বক্ষণিক সময় দিতে পারেন না, এ নিয়ে আক্ষেপও কম নেই সুবর্ণার। কিন্তু মেয়ের কষ্টে তো আর মা বসে থাকতে পারেন না।

সুবর্ণার মা বলেন, ‘মায়েদের তো কখনই ছুটি নাই। আগে মেয়েরটা করছি এখন আমার নাতনিরটা করছি, আমার নিজের সংসার ফেলে মেয়ের সংসারে আছি। দায়িত্বের শেষ নাই।’

সব মা-ই চান তাঁর সন্তানকে রাজ্যের সব সুখই এনে দিতে । কিন্তু কেউ হয়তো ন্যূনতম সুযোগ-সুবিধা নিশ্চিত করতেই হিমশিম খেয়ে যায়। তাই বলে তাঁরা কি নিজের নাড়িছেঁড়া ধনকে কম ভালোবাসেন! সন্তানও হয়তো একপর্যায়ে মাকে ভুলে যেতে পারে, কিন্তু মায়ের মমতা সারাজীবন থাকে অপরিবর্তনীয়।

রাজধানীর একটি বস্তিতে বসবাসকারী এক মা (২৩) বলেন, ‘আফসোস থাকে ও (স্বামী) যদি একটু ভালো থাকত, কিংবা ভালো একটা পরিবেশে থাকত, তাহলে মেয়েটা ভালো পরিবেশে থাকলে মেয়েটাও ভালো হইত। আমরা দুজন যদি একটা ভালো কাজ করতে পারতাম, মেয়েটাকে রাখার মতো কেউ থাকত, তাহলে মেয়েটার ভবিষ্যৎ আমরা দুজনে করে দিতে পারতাম।’

মা এমনই একটি সম্পর্ক যা নির্দিষ্ট কোনো দিনের নয়, সময়ের নয়। তারপরও মা দিবসে সন্তান আর মায়ের বন্ধন আরেকবার উচ্চারিত হোক হৃদয়ের মাঝখান থেকে।


bdnewseveryday.com © 2017 - 2018