BdNewsEveryDay.com
Saturday, December 15, 2018

অফিসে রাগ সামলাবেন যেভাবে

Sunday, May 13, 2018 - 838 hours ago

কাটায় কাটায় ঠিক ৯টায় অফিসে ঢুকেছে সাবিহা। জরুরি একটা মিটিং আছে আজ। কিন্তু সাড়ে ৯টা বাজতে চলল, তারপরও অনেকেই এখনো এসে পৌঁছায়নি। ১০টার মিটিং শুরু হলো ১১টায়। সাবিহা মিটিংয়ে টিম মেম্বারদের কথাবার্তা শুনে তো আরো হতবাক। একজনেরও কাজ সম্পর্কে সঠিক ধারণা নেই। মিটিং থেকেই সাবিহা স্পষ্ট বুঝতে পারল, যে প্রজেক্ট নিয়ে দিনের পর দিন সে পরিশ্রম করে চলেছে, তা তার টিমের কেউই গুরুত্বের সঙ্গে নেয়নি। অনেকক্ষণ ধরেই মেজাজটা গরম হয়ে যাচ্ছিল, মিটিংয়ের একদম শেষ ধাপে আর নিজের রাগ সে কিছুতেই নিয়ন্ত্রণ করতে পারল না। ঝাঁঝালো গলায় সবাইকে শুনিয়ে দিল কিছু কড়া কথা। উত্তেজিত হয়ে করে ফেলল কিছু বেফাঁস মন্তব্য। তারপর নিজের ডেস্কে গিয়ে বসে রইল চুপচাপ কিছুক্ষণ। মেজাজটা ঠান্ডা হলেই ওর মনে হতে লাগলো রাগের মাথায় সহকর্মীদের বলে ফেলেছে অনেক অপ্রয়োজনীয় কটুবাক্য। অনুশোচনা হতে লাগল। কিন্তু এখন আর করার কিছুই নেই।

রাগের মাথায় আমরা এমন অনেক কিছু করে বা বলে ফেলি যার জন্য পরে অনুতাপ হয়। কিন্তু অফিসের ফর্মাল পরিবেশে নিজের রাগ সংযমের আওতায় না রাখলে, তার প্রভাব পড়ে সরাসরি কাজের ওপর। সহকর্মীদের সঙ্গে খারাপ হয়ে যায় সম্পর্ক। অফিসে নিজের ব্যবহার এবং মেজাজের ওপর কীভাবে নিয়ন্ত্রণ আনবেন, পেস্কেল ডটকমের সুবাদে বরং চলুন জেনে নেওয়া যাক।

১। কোনো কারণে মাথা গরম হলে বা রাগ জমতে শুরু করলে নিজেকে অন্যদের থেকে একটু দূরে সরিয়ে নিন। যত ব্যস্ততাই থাকুক না কেন ১০ মিনিটের বিরতি দিন। এই সময়টায় নিজের মনে পরিস্থিতি বিশ্লেষণ করে নিন। রাগ না করে কীভাবে কথা বললে সমস্যার সমাধান হবে তা ভেবে নিন এই সময়টায়।

২। অনেকসময় এমন হতে পারে কোনো একজন বিশেষ সহকর্মীর হাবভাব, কথাবার্তা, আচরণ আপনার ভালো লাগে না। হয়তো তার কথা শুনলেই কোনো কারণ ছাড়াই আপনার রাগ হয়ে যায়। এই ধরনের মানসিকতা খুবই ক্ষতিকারক। কোনো সহকর্মীকে পছন্দ না হলেও তার সঙ্গে সৌজন্যমূলক ব্যবহার বজায় রাখুন। যদি সত্যিই রাগের কোনো কারণ ঘটে যায় তাহলে সবার সামনে তার প্রকাশ ঘটাবেন না। প্রয়োজন হলে অন্য কাউকে আড়ালে ঘটনাটা খুলে বলে মধ্যস্থতা করতে অনুরোধ করুন।

৩। আপনার যদি চট করে মাথা গরম হয়ে যায় তাহলে নিজের জায়গায় বসে পাঁচ মিনিট কোনো পছন্দের গান শুনুন, মন ভালো হয়ে যাবে।

৪। কাজের চাপে বা অন্য কোনো কারণে রাগ প্রকাশ করে ফেললেও, পরে ক্ষমা চেয়ে নিন। এতে আপনি ছোট হয়ে যাবেন না, বরং আপনার উদার মানসিকতা প্রকাশ পাবে।

৫। যতই রেগে যান না কেন কোনো সহকর্মীকে ব্যক্তিগত মন্তব্য করে আঘাত করবেন না।


bdnewseveryday.com © 2017 - 2018