BdNewsEveryDay.com
Thursday, June 21, 2018

দেশ ছাড়তে চেয়েছিলেন নাজিব!

Sunday, May 13, 2018 - 838 hours ago

স্ত্রীর সাথে নাজিব রাজাক

মালয়েশিয়ার সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুধু তাই নয়, তাকে দুর্নীতির অভিযোগ থেকে বাঁচাতে তৎপর অ্যাটর্নি জেনারেলকেও বরখাস্ত করা হয়েছে। এছাড়া গতকাল শনিবার কুয়ালালামপুরে নাজিবের আত্মীয়দের বাসায় তল্লাশি চালিয়েছে পুলিশ।

সদ্য প্রধানমন্ত্রী হওয়া ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ এ নিষেধাজ্ঞার কথা স্বীকার করে বলেছেন, ‘হ্যাঁ, এটা সত্য যে, আমি আমার পূর্বসুরির (নাজিব) দেশত্যাগ রুখে দিয়েছি।’ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর গত বুধবার মাহাথির অবশ্য বলেছিলেন, প্রতিহিংসার আশ্রয় তার জোট নেবে না। তবে দেশে আইনের শাসনের জন্য প্রয়োজনীয় সবকিছু করা হবে।

গতকাল নাজিব রাজাক ও তার স্ত্রী রোমা মানসুরের ইন্দোনেশিয়া যাওয়ার কথা ছিল। জাকার্তাগামী উজোড়াহাজে নাজিব ও তার স্ত্রীর নামে টিকেট কাটা হয়েছে- এমন খবর ছড়িয়ে পড়লে গুঞ্জন উঠে নাজিব পালিয়ে যাচ্ছেন। পরে সামাজিক যোগাযোগমাধ্য ফেসবুকে নাজিব বলেন, তিনি বিশ্রাম নিতে অল্প সময়ের জন্য ইন্দোনেশিয়া যাচ্ছেন। আগামী সপ্তাহেই ফিরে আসবেন।

তবে নাজিবের এ ঘোষণাও কাজ হয়নি। গতকাল ক্ষুব্ধ জনতা বিমানবন্দরে জড়ো হয়ে নাজিববিরোধী স্লোগান দিতে থাকেন। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে বিমানবন্দর এলাকায় বিপুলসংখ্যক দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।

গতকালই এক সংবাদ সম্মেলনে নির্বাচনে পরাজয়ের দায় নিয়ে নিজের দল ইউএমএনও থেকে পদত্যাগের ঘোষণা দেন নাজিব রাজাক। পদত্যাগ করেন বারিসান ন্যাশনাল জোটের প্রধানের পদ থেকেও। এ সময় তিনি বলেন, ‘দল নির্বাচনে ব্যর্থ হলে সরে দাঁড়ানোটা নেতার নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে।’

নাজিবের আত্মীয়দের বাসায় তল্লাশির কথা অবশ্য অস্বীকার করেছে পুলিশ। শহর পুলিশের প্রধান, কোম দাতুক মাজলান লাজিম বলেছেন, মিডিয়ায় এ সংক্রান্ত যে খবর বেরিয়েছে তা ঠিক নয়। এটা কোনো অভিযান ছিল না। পুলিশ একটি ভিডিও তদন্ত করতে সেখানে গিয়েছিল। আমরা সেখানে গেছি সিসিটিভি ফুটেজ পর্যবেক্ষণ করতে।

মাহাথির বলেন, নাজিবের দুর্নীতির যথেষ্ট তথ্য-প্রমাণ রয়েছে। এসবের তদন্ত হবে।

মার্কিন পর্যবেক্ষকরা বলেছেন, নাজিবের সহযোগীরা রাষ্ট্রের তহবিল থেকে ৪.৫ বিলিয়ন ডলার চুরি ও পাচার করেছে। এর মধ্যে নাজিবের ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে ৭০০ মিলিয়ন ডলার পাচার হয়েছে এবং ৩০ মিলিয়ন ডলার দিয়ে তার স্ত্রীর জন্য গয়না কেনা হয়েছে। অবশ্য নাজিব এসব অভিযোগ অস্বীকার করে আসছেন।

এক সংবাদ সম্মেলনে মাহাথির বলেন, তার (নাজিবের) বিরুদ্ধে অনেক অভিযোগ আছে। এ সব কিছুরই তদন্ত হবে।’

এদিকে নাজিব এক টুইটার বার্তায় বলেছেন, ‘মালয়েশিয়ার অভিবাসন বিভাগ এই মাত্র আমাকে অবহিত করল যে আমার ও আমার স্ত্রীর বিদেশে যাওয়ার অনুমতি নেই। আমি এ সিদ্ধান্তকে শ্রদ্ধা জানাই। আমার পরিবারকে নিয়ে আমি দেশেই থাকব।’

গত বুধবারের নির্বাচনে জোটের পরাজয়ের পর এর দায় নিয়ে এক ফেসবুক পোস্টে নাজিব জানিয়েছিলেন, এক সপ্তাহের ছুটি কাটাতে গিয়ে দল ও জোটের শীর্ষ পদে থাকবেন কি না তা বিবেচনা করে দেখবেন।

শনিবারের সংবাদ সম্মেলনে নাজিব জানান, এখন থেকে উমনো দলের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন ডক্টর আহমাদ জাহিদ হামিদি। হিসামুদ্দিন হোসেন থাকবেন ডেপুটি প্রেসিডেন্টের দায়িত্বে।

তিনি বলেন, (উমনো) প্রেসিডেন্ট ও বারিসন ন্যাসিওনাল জোটের চেয়ারম্যান হিসেবে আমি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।

নির্বাচনের ফলাফল প্রসঙ্গে তিনি বলেন, যা ঘটেছে তা নিয়ে আমরা মর্মাহত তবে আমাদের দল গণতান্ত্রিক মূলনীতির জায়গা থেকে ফলাফল মেনে নিয়েছে।’

সূত্র: এএফপি, রয়টার্স, দ্য স্টার মালয়েশিয়া 

 


bdnewseveryday.com © 2017 - 2018