BdNewsEveryDay.com
Thursday, September 20, 2018

প্রেম-ভালোবাসায় ভরপুর উৎসব

Sunday, May 13, 2018 - 838 hours ago

অফিশিয়াল পোস্টারই বলে দিচ্ছিল এবারের কান চলচ্চিত্র উৎসব প্রেম-ভালোবাসায় ভরপুর হবে। উৎসব কর্তৃপক্ষের সেই চেষ্টা সফল হলো কি না, তার হিসাব মেলাতে হবে একদম বিদায়বেলায় গিয়ে। তবে ভালোবাসার বার্তা ছড়াতে কোনো ফাঁক রাখছে না কান উৎসব। প্রতিদিন একটি করে চুমুর প্রচার তারা করেই যাচ্ছে!

৭১তম কান চলচ্চিত্র উৎসবে প্রতিদিন দেওয়া হয় একটি করে ছবির প্রদর্শনীর তালিকা। কোন প্রেক্ষাগৃহে সেদিন কয়টায় কোন ছবির প্রদর্শনী হবে, তা সেখান থেকে জানা যায়। সেই প্রদর্শনীর ব্রশিওরের প্রচ্ছদে প্রতিদিন থাকছে একটি করে কালজয়ী ছবির চুম্বনদৃশ্য। ছবিগুলো উৎসব আয়োজকেরা সংগ্রহ করছে ফরাসি সংস্থা কালেকশন ক্রিস্তোফেল থেকে।

১৯৩৯ সালের গন উইথ দ্য উইন্ড-এর চুম্বনদৃশ্য থেকে শুরু করে এই একবিংশ শতাব্দীর ম্যাচ পয়েন্ট-এর দৃশ্য-কানের ব্রশিওরে কালে কালে সাড়া ফেলা একেকটি চুম্বনদৃশ্য আবার আলোড়ন তুলছে। গন উইথ দ্য উইন্ড-এর দৃশ্যটি ব্রশিওরে দেখা যায় গতকাল, ম্যাচ পয়েন্ট-এর দৃশ্যটি ৯ মের।

১১ মে অর্থাৎ উৎসবের চতুর্থ দিন ব্রশিওরের প্রচ্ছদে জায়গা করে নেয় ১৯৬৯ সালের ইতালির নির্মাতা ফেদেরিকো ফেলিনির ছবি ফেল্লিনি সাটিরিকন-এর একটি দৃশ্য। ষাটের দশকে রবার্ট মুলিগান পরিচালিত লাভ উইথ দ্য প্রপার স্ট্রেঞ্জার ছবিতে নাটালি উড ও স্টিভ ম্যাককুইনের আলোচিত চুম্বনদৃশ্যটিও জায়গা করে নিয়েছে কানের ব্রশিওরে। ১০ মে প্রদর্শনীর তালিকার প্রচ্ছদ হয়েছে সেই দৃশ্য।

এভাবেই প্রতিদিন একটি করে দৃশ্য উৎসবে আগতদের নিয়ে যাচ্ছে অতীত পরিভ্রমণে, তাঁদের সিনেমার মায়াবী জগতে আরও আচ্ছন্ন করে রাখছে। উৎসবের সামনের দিনগুলোতেও এই ধারা অব্যাহত থাকবে বলে জানালেন এ আয়োজনের গণমাধ্যম শাখার এক কর্মী।

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018