BdNewsEveryDay.com
Sunday, November 18, 2018

গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ৮০০০ টাকা; শ্রমিক নেতাদের প্রত্যাখ্যান

Friday, September 14, 2018 - 838 hours ago

বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের মজুরি কাঠামো ঘোষণা করেছে সরকার। এতে নিম্নতম মজুরি ধরা হয়েছে ৮ হাজার টাকা। এবার মজুরি বৃদ্ধির হার প্রায় ৫১ শতাংশ। মজুরির পরবর্তী ধাপগুলো আনুপতিক হারে বৃদ্ধি পাবে। ডিসেম্বর থেকে কার্যকর হবে নতুন মজুরি কাঠামো। নির্দিষ্ট সময়ের মধ্যেই এ সংক্রান্ত গেজেট প্রকাশের আশাবাদ জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

তবে, নতুন মজুরি কাঠামো প্রত্যাখ্যান করেছে বেশ কয়েকটি শ্রমিক সংগঠন। মজুরি কাঠামো পুনর্বিবেচনা করে রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরির সঙ্গে সঙ্গতি রেখে মজুরি কাঠামো নির্ধারণ দাবিতে বিক্ষোভ সমাবেশ করে তারা। শ্রমিক নেতারা বলেন, স্কপভুক্ত গার্মেন্টস শ্রমিক সংগঠনগুলির জোট জি-স্কপ’র নেতৃত্বে নিম্নতম মজুরি ১৮ হাজার টাকা নির্ধারণের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করেছেন শ্রমিকরা। কিন্তু তাদের এ দাবি উপেক্ষা করে ৮ হাজার টাকা ঘোষণা করা হয়েছে। তৈরি পোশাক খাতে রপ্তানি প্রবৃদ্ধির পরও এমন মজুরি কাঠামো শ্রমিকদের সঙ্গে প্রহসনের শামিল।

এ প্রসঙ্গে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল বলেন, তৈরি পোশাক শিল্প দেশের অর্থনীতির প্রাণ। কিন্তু যাদের শ্রম-ঘামে এ অবস্থা তৈরি হয়েছে, তাদের ন্যায্য পাওনা নতুন মজুরি কাঠামোতে দেয়া হয়নি। সরকার রাষ্ট্রায়ত্ত শিল্প শ্রমিকদের জন্য মানবিক বেতন কাঠামোর ঘোষণা দিলেও বেসরকারি শিল্পে তা মানা হয়নি। শ্রম আইনে বেতন নির্ধারণের যে বিধান আছে, তারও ব্যত্যয় ঘটেছে। ন্যূনতম মজুরি বোর্ড মালিকদের স্বার্থই রক্ষা করেছে। বোর্ডের শ্রমিক প্রতিনিধি শ্রমিক সংগঠনগুলো থেকে মনোনীত না হওয়ায় তিনিও যথাযথ ভূমিকা রাখেননি। ফলে ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয়েছেন শ্রমিকরা। তাই রাষ্ট্রায়ত্ত শিল্প শ্রমিকদের বেতন কাঠামোর সঙ্গে সঙ্গতি রেখে নতুন মজুরি কাঠামো পুনর্বিবেচনার দাবি জানান এ শ্রমিক নেতা।

নতুন মজুরি কাঠামোতে, নূন্যতম ৮ হাজার টাকার মধ্যে মূল মজুরি ৪ হাজার ১০০ টাকা, বাড়ি ভাড়া ২ হাজার ৫০ টাকা, চিকিৎসা ভাতা ৬০০ টাকা, যাতায়াত ভাতা ৩৫০ টাকা এবং খাদ্য ভাতা ৯০০ টাকা নির্ধারণ করা হয়েছে। গেজেট প্রকাশের পর, নতুন যোগদানকারী একজন শ্রমিক এ হারে বেতন ভাতা পাবেন।

প্রতি ৫ বছর পর বেতন ভাতা পুনর্নিধারণের রীতি অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে নিম্নতম মজুরি বোর্ড গঠন করে সরকার। এবার ন্যূনতম বেতন ১৬ হাজার টাকা করার প্রস্তাব করেছিলেন শ্রমিকরা। এর আগে, ২০১৩ সালের ৭ নভেম্বর গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম বেতন ৫ হাজার ৩০০ টাকা নির্ধারণ করে গেজেট প্রকাশ করে সরকার।#

 খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন


bdnewseveryday.com © 2017 - 2018