BdNewsEveryDay.com
Tuesday, September 25, 2018

প্রতিপক্ষ যখন হাথুরুসিংহে

Friday, September 14, 2018 - 257 hours ago

ক্রিকেটের উদীয়মান পরাশক্তি বাংলাদেশ। গত বিশ্বকাপের আগে থেকেই কিছু বড় দলকে হারানো, বাংলাওয়াশ, সিরিজ জয় এবং সবকিছু মিলিয়ে সমীহ জাগানোর মতো একটি দলে পরিণত হয়েছে বাংলাদেশ। এই দল গড়তে ডেভ হোয়াটমোর, জেমি সিডন্সের নামের পাশাপাশি আরেকজন সাবেক কোচের নাম চলে আসে, সেটি হচ্ছে চন্ডিকা হাথুরুসিংহে। এই শ্রীলংকান গত দক্ষিণ আফ্রিকা সিরিজে হেরে যাওয়ার পর হঠাৎ করেই বাংলাদেশ দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ান এবং কিছুদিন পরেই দায়িত্ব নেন শ্রীলঙ্কা জাতীয় দলের। এবারের এশিয়া কাপে তাই সাবেক কোচকেও প্রতিপক্ষ ভাবছে বাংলাদেশ।

হাথুরুসিংহের ব্যাপারে সবচেয়ে বেশি যে অভিযোগ ছিল, সেটি হলো স্বেচ্ছাচারিতা। শোনা গেছে, তিনি দল নির্বাচন করতেন নিজের ইচ্ছামতো। এমনকি টানা কয়েকটি সিরিজে তাঁর নির্বাচিত দলই সাফল্য এনে দিয়েছিল বাংলাদেশকে। ফলে নির্বাচকদের আস্থাভাজন হাথুরুসিংহে নিজের মতো দল চালাতে থাকেন। এটিও সত্য, তিনি কিছু অজানা প্রতিভা আমাদের সামনে তুলে ধরেছেন এবং কিছু খেলোয়াড় তাঁর সময়েই তৈরি হয়েছে। দায়িত্ব হঠাৎ করে ছেড়ে দেওয়ায় সমালোচিত হয়েছেন যথেষ্ট। এমনকি তাঁর অনুপস্থিতিতে আট মাস কোনো প্রধান কোচ ছাড়াই খেলেছে বাংলাদেশ দল। সেখান থেকে তাঁর দলের বিপক্ষে জয়ের জেদ নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। তবে সাবেক শিষ্যদের অনেক কিছুই জানেন এই কোচ। তাই তাঁকে নিয়ে ভাবছে বাংলাদেশ দলও।

গতকাল সংযুক্ত আরব আমিরাতে সাংবাদিকদের সঙ্গে খেলার ব্যাপারে কথা বলেন তামিম ইকবাল। সেখানেও উঠে এসেছে হাথুরুসিংহে প্রসঙ্গ। তবে তামিম স্বাভাবিকভাবেই নিয়েছেন এই বিষয়টিকে। তিনি বলেন, ‘আমরা স্বাভাবিক মানসিকতা নিয়েই আমাদের সাবকে কোচের দলকে (শ্রীলঙ্কা) হারাতে চাই। খেলাটা শ্রীলঙ্কা দলের বিপক্ষে, তাদের কোচের বিপক্ষে নয়। শ্রীলঙ্কাকে হারাতে হলে আমাদের অনেক ভালো ক্রিকেট খেলতে হবে।’ এই ড্যাশিং ওপেনার সাবেক কোচের অবদান স্বীকার করেছেন স্বাভাবিকভাবেই। তামিম বলেন, ‘উনার সঙ্গে আমরা কিছু অসাধারণ মুহূর্ত কাটিয়েছি। কোচ হিসেবে উনি আমাদের জন্য অনেক কিছু করেছেন। এই কৃতিত্ব তাঁর কাছ থেকে কেউ ছিনিয়ে নিতে পারবে না। আমরা এখনো তাঁর সঙ্গে যোগাযোগ বজায় রেখেছি।’

সাবেক কোচ হাথুরুসিংহে বাংলাদেশের অনেক খেলোয়াড়কে যেমন তৈরি করেছেন, একই সঙ্গে খুব ভালোভাবে জেনে ফেলেছেন বাংলাদেশ ক্রিকেটকে। তাঁর বর্তমান শিষ্যদের বিপক্ষেই খেলবে তাঁর সাবেক শিষ্যরা। নিজের দেশের দলকে অবশ্যই সেরাটুকু দিয়ে সাহায্য করবেন হাথুরুসিংহে। একজন কোচের পক্ষে সেটিই স্বাভাবিক। তবে একইভাবে বাংলাদেশের জন্যও স্বাভাবিক প্রতিপক্ষের পরিকল্পনাকে ব্যর্থ করে জয় ছিনিয়ে আনার ইচ্ছা পোষণ করা। আর এখানেই হয়তো হাথুরুসিংহে বাংলাদেশের অন্যতম প্রতিদ্বন্দ্বী হিসেবে ডাগআউটে থাকবেন।


bdnewseveryday.com © 2017 - 2018