BdNewsEveryDay.com
Sunday, November 18, 2018

দুই সাংবাদিক সম্পর্কে যা বললেন সু চি

Friday, September 14, 2018 - 838 hours ago

রোহিঙ্গা ইস্যুতে গ্রেপ্তার হওয়া রয়টার্সের দুই সাংবাদিকের দণ্ডের ব্যাপারে এই প্রথমবারের মতো মুখ খুললেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি। তিনি বলেন, ওই দুই সাংবাদিকের দণ্ড বাক্‌স্বাধীনতার বিরোধী কোনো সিদ্ধান্ত নয়। মঙ্গলবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত হয় ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনে সু চি এ কথা বলেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সু চি নিজ থেকে এই দুই সাংবাদিকের দণ্ডের ব্যাপারে কথা বলেননি। বরং অনুষ্ঠানের সঞ্চালকের এক প্রশ্নের জবাবে তিনি এ প্রসঙ্গে কথা বলেছেন।

সু চি বলেন, ‘তাঁরা কারাগারের নেই, কারণ তাঁরা সাংবাদিক। তাঁদের জেল দেওয়া হয়েছে কারণ... আদালত সিদ্ধান্ত নিয়েছে ওই দুজন অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টস (দাপ্তরিক গোপনীয়তা আইন) ভঙ্গ করেছেন। তাঁরা কারাদণ্ডের ব্যাপারে আপিল করতে পারেন। এটা বাক্‌স্বাধীনতার বিরোধী কোনো সিদ্ধান্ত নয়।’

সাজাপ্রাপ্ত রয়টার্সের এই দুই সাংবাদিক হলেন ওয়া লোন (৩২) ও কিয়াও সোয়ে ওউ (২৮)। গত ৩ সেপ্টেম্বর দেশটির একটি আদালত তাঁদের সাত বছরের কারাদণ্ড দেন।

গত ডিসেম্বরে লোন ও সোয়েকে গ্রেপ্তার করা হয়। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, মিয়ানমারের রাখাইন রাজ্যের একটি গ্রামে ১০ জন রোহিঙ্গা পুরুষ ও কিশোরের হত্যাকাণ্ডের ঘটনা নিয়ে অনুসন্ধান চালানোর জন্য তাঁদের গ্রেপ্তার করা হয়েছিল।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018