BdNewsEveryDay.com
Thursday, September 20, 2018

লন্ডনে কুলসুমের জানাজায় শত-শত মানুষ

Friday, September 14, 2018 - 168 hours ago

যুক্তরাজ্যের লন্ডনে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সদ্যপ্রয়াত স্ত্রী কুলসুম নওয়াজের জানাজা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার লন্ডনের রিজেন্ট পার্ক মসজিদে এই জানাজা অনুষ্ঠিত হয়। এতে নওয়াজ শরিফের ভাই ও পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ, শরিফ পরিবারের সদস্যসহ শত-শত মানুষ অংশ নেন।

পিএমএল-এন নেতা নওয়াজের পুত্র হাসান ও হুসাইনের পাকিস্তান ভ্রমণে জটিলতা থাকায় লন্ডনে জানাজা অনুষ্ঠিত হয়। অপর আরেকটি জানাজা অনুষ্ঠিত হবে পাকিস্তানের লাহোরে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন নিউজ জানিয়েছে, কুলসুমের মরদেহ পাকিস্তানে নিয়ে যেতে গত বুধবার লন্ডনে পৌঁছান নওয়াজের ভাই শাহবাজ শরিফ। বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা ১৫ মিনিটে হিথ্রো বিমানবন্দর থেকে কুলসুমের মরদেহ লাহোরের উদ্দেশে উড়াল দেওয়া কথা রয়েছে। এরই মধ্যে শরিফ পরিবার লন্ডনের বেসরকারি হাসপাতাল থেকে কুলসুমের মৃত্যু সনদপত্র হাতে পেয়েছে।

এ দিকে গতকাল বুধবার প্যারোলে মুক্ত হয়ে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগার থেকে বের হয়ে লাহোরে পৌঁছেই স্ত্রীর জানাজা ও দাফন আয়োজনের তত্ত্বাবধান করছেন। শুক্রবার লাহোরে জানাজা শেষে জাতি উমরায় এলাকায় কুলসুমকে সমাহিত করা হবে।

গত মঙ্গলবার ভোরে নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজ (৬৮) লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ক্যানসারের সঙ্গে লড়াই করে শেষে পর্যন্ত না ফেরার দেশে চলে যান তিনি । ফুসফুসের সমস্যা ও ক্যানসারে আক্রান্ত কুলসুম নওয়াজ ২০১৭ সালের জুন মাস থেকে লন্ডনে চিকিৎসাধীন ছিলেন। চলতি বছরের ১৪ জুলাই তাঁর হার্ট অ্যাটাক হয়। নওয়াজ ও কুলসুম দম্পতির চার সন্তান-হাসান, হুসাইন, মরিয়ম ও আসমা।

কুলসুম ১৯৫০ সালে লাহোরে একটি কাশ্মীরি পরিবারে জন্মগ্রহণ করেন। ইসলামিয়া কলেজে পড়াশোনা করেন এবং লাহোরের ফরম্যান খ্রিষ্টান কলেজ থেকে স্নাতক পাস করেন। ১৯৭০ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে উর্দু বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি। একই বছর নওয়াজ শরিফকে বিয়ে করেন।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018