BdNewsEveryDay.com
Thursday, September 20, 2018

মা দিবস আজ

Saturday, May 12, 2018 - 838 hours ago

মা দিবস

আজ বিশ্ব মা দিবস। মা, মাতৃত্বের প্রতি সম্মান শ্রদ্ধা আর ভালোবাসা জানানো এর উদ্দেশ্য। মা দিবসে অনেকে আজ মায়ের জন্য বিভিন্ন উপহার দিয়ে সম্মান প্রকাশ করবেন। কেউ বা মায়ের পছন্দের খাবার রান্না করে খাওয়াবেন মাকে। মায়ের মুখে হাসি ফোটানোর চেষ্টা করবেন। মায়ের সাথে সময় কাটাবেন। বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে ব্যক্তি ও সামাজিক পর্যায়ে নানা আয়োজনের মধ্য দিয়ে। মাকে নিয়ে রেস্টুরেন্টে খেলে বিশেষ ছাড়েরও ঘোষণা করেছে কোনো কোনো হোটেল কর্তৃপক্ষ।

মা দিবস পালন কবে কিভাবে শুরু হয়েছে তা নিয়ে ভিন্ন মত রয়েছে। অনেকের মতে প্রাচীন মিসরে আর অনেকের মতে প্রাচীন গ্রিসের মাধ্যমে এর যাত্রা শুরু হয়। তবে বর্তমানে মা দিবস বিশ্বব্যাপী বিস্তার লাভ করে যুক্তরাষ্ট্রের মা দিবস পালনের মধ্য দিয়ে। ১৯১২ সালে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে মা দিবসে ছুটি ঘোষণা করা হয়। এরপর পুরো যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ে এ দিবস পালনের রেওয়াজ। ১৯৬২ সালে দিবসটি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করে। সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রসহ অনেক দেশে মে মাসের দ্বিতীয় রোববার দিবসটি পালন করা হয়।

বাংলাদেশেও শহরাঞ্চলে গত কয়েক বছর ধরে এ দিবস পালন শুরু হয়েছে। বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান মায়েদের উপহার দেয়ার জন্য নানা ধরনের সামগ্রী বিক্রয়ের ব্যবস্থা করেছে।

মা দিবসের মতো বাবা দিবসও পালিত হচ্ছে সম্প্রতি। অনেকে আবার সমালোচনা করছেন এসব দিবস পালনকে। কারণ মা-বাবার প্রতি ভালোবাসা কোনো দিবস দিয়ে হয় না।

 


bdnewseveryday.com © 2017 - 2018