BdNewsEveryDay.com
Saturday, September 22, 2018

জলঢাকায় কালবৈশাখীর ঝড়ে ফসল ও বৃক্ষের ব্যাপক ক্ষতি

Saturday, May 12, 2018 - 838 hours ago

নীলফামারীর জলঢাকার ওপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখীর ঝড়ে প্রাণহানি, বসতভিটাসহ ফসল ও বৃক্ষের ব্যাপক ক্ষতি হয়েছে। গত বৃহস্পতিবার রাতের ওই ঘটনার পর শুক্র ও শনিবার উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে এ চিত্র দেখা গেছে। 

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা হচ্ছে- গোলনা, ধর্মপাল, গোলমুন্ডা ইউনিয়ন। ধান কাটা মৌসুমে আকস্মিক ঘুর্ণিঝড়ে হতবিহ্বল হয়ে পড়েছে এখানকার কৃষকেরা। নব কুমার, অশ্বিনী কুমার, আহমেদ হোসেনসহ কয়েকজন কৃষকের সাথে কথা হলে তারা জানান, এবার আমাদের আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফসল হয়েছিল। কিন্তু ঘূর্ণিঝড়ে আমাদের আশা-নিরাশায় পরিণত হয়েছে। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, ধান ৫৬৩, ভুট্টা ১০২, পাট ৩৫, শাকসবজি ১২ ও মরিচ ৫ হেক্টর জমির ফসল পুরোপুরিভাবে নষ্ট হয়ে গেছে। যার আনুমানিক মূল্য কয়েক কোটি টাকা। 

উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ মাহফুজুল হক জানান, কালবৈশাখী ও শিলাবৃষ্টির আঘাতে উপজেলাটিতে বিভিন্ন প্রজাতির ৭২৭ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। 

তিনি আরো জানান, ধান ৩ কোটি ৯৪ লাখ, ভুট্টা ৩ কোটি ৩৮ লাখ, পাট ৩২ লাখ ৬৭ হাজার ও শাক সবজি ৬ লাখ ৯ হাজার টাকার ক্ষতি হয়েছে কৃষকদের। অন্যদিকে এই ঝড়ে মূল্যবান অনেক বিশাল আকৃতির বৃক্ষ উপড়ে গেছে। এ সময় রাস্তার দুধারে বিশাল আকৃতির গাছ পড়ে যান চলাচলে বিঘ্ন হলে উপজেলা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন ইনচার্জ মমতাজুল ইসলামের নেতৃত্বে একটি টিম এলাকাগুলোতে গাছ অপসারণের কাজ অব্যাহত রেখেছেন। 

উপজেলা ফায়ার সার্ভিসের ইনচার্জ মমতাজুল জানান, মীরগঞ্জ, শিমূলবাড়ী, ধর্মপাল ইউনিয়নে বিশাল আকৃতির গাছ পড়ে ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। 

উপজেলা বন বিভাগ সূত্রে জানা যায়, ছোট-বড় মিলিয়ে প্রায় ২০০টি বৃক্ষ এই ঘুর্ণিঝড়ে উপড়ে গেছে।  উপজেলা ফরেস্টার রেজাউল ইসলাম জানান, ঝড়ে ক্ষতিগ্রস্ত বৃক্ষগুলো বিভিন্ন ইউনিয়ন থেকে সংগ্রহ করে ভবিষ্যতে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে। ক্ষতির পরিমাণ জানতে চাইলে তিনি জানান প্রায় ৫ লক্ষ টাকার গাছের ক্ষতি হয়েছে। 

এদিকে আকস্মিক ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করে ব্যক্তিগত তহবিল থেকে সহায়তা করছেন স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা। তিনি জানান, প্রাকৃতিক দুর্যোগের কাছে আমরা অসহায়। বর্তমান সরকার সব সময় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে। 


bdnewseveryday.com © 2017 - 2018